নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কমিউনিস্ট পার্টিতে সর্বময় ক্ষমতার অধিকারী হলেন সি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২২ | ০১:৪৮ অপরাহ্ণ | আপডেট: ২২ অক্টোবর ২০২২ | ০১:৪৮ অপরাহ্ণ

ফলো করুন-
কমিউনিস্ট পার্টিতে সর্বময় ক্ষমতার অধিকারী হলেন সি

চীনের কমিউনিস্ট পার্টির ওপর পরিপূর্ণ নিয়ন্ত্রণ কায়েম করেছেন দেশটির প্রেসিডেন্ট সি চিন পিং। স্থানীয় সময় আজ শনিবার বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত হওয়া কংগ্রেসে একই সঙ্গে তিনি দেশটির প্রেসিডেন্ট হিসেবে নিজের তৃতীয় মেয়াদও পূর্ণ করেছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

আজ শেষ হওয়া এই কংগ্রেসে কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতৃত্বেও বেশ পরিবর্তন এসেছে। এই কংগ্রেসে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াংকেও সরে যেতে হয়েছে। এর মধ্য দিয়ে আগামী বছরের মার্চে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শুরু করতে গিয়ে কেকিয়াংয়ের জায়গায় অন্য কাউকে বেছে নেবেন সি। লি কেকিয়াংয়ের স্থলাভিষিক্ত হতে পারেন ওয়াং ইয়াং।

এই কংগ্রেসে পার্টিতে সি’র অবস্থান সুদৃঢ় করতে এবং তাঁর অবস্থানকে সমর্থন করতে বাধ্য করার লক্ষ্যে দলীয় সনদও পরিবর্তন করা হয়েছে। আগামী রোববার কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় আগামী রোববারের বৈঠকের পরপরই সি চিন পিং দলটির সাধারণ সম্পাদক হিসেবে তাঁর অবস্থান নিশ্চিত করবেন। এবং এই দায়িত্বই তাঁকে তৃতীয় মেয়াদে চীনা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেবে।

এর আগে, ২০১৮ সালে সি চিন পিং চীনের প্রেসিডেন্ট হিসেবে কোনো ব্যক্তি কেবল দুই মেয়াদে দায়িত্ব পালন করবেন এমন বিধান বিলুপ্ত করেন। যা তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছেন। এর ফলে, চীনা কমিউনিস্ট পার্টিতে সি চিন পিংকে মাও জে দংয়ের পর সবচেয়ে ক্ষমতাধর নেতায় পরিণত করেছে।

সি’র এমন অবস্থান বিষয়ে লন্ডন ইউনিভার্সিটির এসওএএস চায়না ইনস্টিটিউটের পরিচালক স্টিভ সাং বলেছেন, ‘সি’র ক্ষমতা চীনের স্বৈরশাসকদের মতোই হবে। কেউ তাঁর গতিপথ পাল্টে দেবে কিংবা কোনো পরামর্শ দেবে এমন কোনো সুযোগ থাকে না।’

শেয়ার করুন