নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াগনারের নিয়ন্ত্রণ নিতে চলেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ১২:৪১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ওয়াগনারের নিয়ন্ত্রণ নিতে চলেছে রাশিয়া

রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার। ছবি : সংগৃহীত

কয়েক মাস ধরে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ভাড়াটে সেনাদল ওয়াগনারের বিরোধ চলে আসছে। এ বিরোধের মধ্যেই সেনাদলটির প্রত্যক্ষ নিয়ন্ত্রণ নিতে চলেছে রাশিয়া। গত শনিবার রুশ উপপ্রতিরক্ষামন্ত্রী নিকোলাই পানকভ জানান, ‘স্বেচ্ছাসেবক বাহিনীটিকে’ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সরাসরি চুক্তি স্বাক্ষর করতে বলা হবে। এ ঘোষণায় কোন বাহিনীর কথা বলা হয়েছে, তা স্পষ্ট না হলেও ওয়াগনারকে উদ্দেশ্য করেই এটা বলা হয়েছে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। রুশ উপপ্রতিরক্ষামন্ত্রীর এ ঘোষণার একদিন পর রোববার ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন জানান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে এ ধরনের কোনো চুক্তি স্বাক্ষর করবে না তার বাহিনী।

ইউক্রেনে রাশিয়ার হয়ে রুশ বাহিনী সঙ্গে লড়াই করছে ওয়াগনার। ইউক্রেন যুদ্ধে বেশ ভালো ভূমিকাও পালন করছে বেসরকারি এ বাহিনী। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র জানিয়েছিল, ইউক্রেনে ওয়াগনারের প্রায় ৫০ হাজার যোদ্ধা যুদ্ধ করছেন। শুধু ইউক্রেনই নয়, বিশ্বজুড়ে রাশিয়ার রাষ্ট্রীয় শক্তির হাতিয়ার হয়ে উঠেছে এ সেনাদল। কিন্তু কয়েক মাস ধরে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু ও সামরিক প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েন প্রিগোজি। এই দুজনের অযোগ্যতা এবং ইউক্রেনের বিরুদ্ধে ওয়াগনারকে কম অস্ত্র সরবরাহের অভিযোগ করে আসছেন তিনি।

প্রিগোজি বলেন, ওয়াগনার শোইগুর সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষর করবে না। তিনি সামরিক বাহিনী ঠিকঠাক মতো পরিচালনা করতে পারেন না। ওয়াগনার রুশ সেনাদের সঙ্গে ভালোভাবে সমন্বয় করে কাজ করছে উল্লেখ করে প্রিগোজি বলেন, প্রতিরক্ষামন্ত্রীর কাছে রিপোর্ট করতে হলে এ বাহিনীর কার্যকারিতা ক্ষতিগ্রস্ত হবে। তবে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ইউক্রেনে যুদ্ধরত রুশ ইউনিটগুলোর কার্যকারিতা বাড়াতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। আগামী ১ জুলাইয়ের মধ্যে এ চুক্তি স্বাক্ষর হবে। সূত্র : কালবেলা

সাথী/পরিচয়

শেয়ার করুন