নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওমরাহ যাত্রীদের বেশি অর্থ না নেওয়ার পরামর্শ সৌদির

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩ | ০৪:৩৭ পূর্বাহ্ণ | আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ | ০৪:৩৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ওমরাহ যাত্রীদের বেশি অর্থ না নেওয়ার পরামর্শ সৌদির

ওমরাহ পালন করছেন মুসল্লিরা। পুরোনো ছবি

সৌদি আরবে ওমরাহ পালন করতে যাওয়া মানুষের কাছ থেকে বেশি নগদ অর্থ না নেওয়ার পরামর্শ দিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এ ছাড়া ওমরাহ পালনের সময় কোনো মূল্যবান ও দামি জিনিসও সঙ্গে না রাখার অনুরোধ জানিয়েছে দেশটি। অর্থ আত্মসাতের চেষ্টা করা জালিয়াত চক্র থেকে ওমরাহ পালন করতে যাওয়া মানুষকে বাঁচাতেই এ পরামর্শ দেওয়া হয়েছে। খবর আল আরাবিয়ার।

টুইটারে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয় বলেছে—স্বর্ণবার, মূল্যবান পাথর এবং দামি ধাতু যেন সঙ্গে না রাখেন ওমরাহ পালন করতে যাওয়া মুসল্লিরা। এ ছাড়া ১৬ হাজার ডলার বা ৬০ হাজার রিয়ালের বেশি নগদ অর্থ সঙ্গে না রাখতে বলা হয়েছে। যদি কেউ মোবাইল ফোনে ব্যাংক-সংক্রান্ত কোনো অ্যাপস ইনস্টল করতে চান, তাহলে যেন অফিসিয়াল সাইট থেকে করেন। তৃতীয় পক্ষের কোনো অ্যাপস এবং অপরিচিত ব্যক্তিদের কাছে ব্যাংক অ্যাকাউন্টের তথ্য দেওয়া থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া অপরিচিত কেউ মোবাইল ফোনে কোনো মেসেজ পাঠালে তা এড়িয়ে যেতে বলা হয়েছে। সতর্ক থাকা সত্ত্বেও যদি কেউ জালিয়াতের শিকার হন, তাহলে দ্রুত হজ ও ওমরাহ মন্ত্রণালয়কে অবহিত করতে হবে।

উল্লেখ্য, বিশ্বের যে কোনো মুসলিম নুসুক অ্যাপের মাধ্যমে ওমরাহ এবং এর যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে ই-ভিসা থেকে শুরু করে হোটেল, ফ্লাইট বুকিং দেওয়াসহ সব করা যায়। হজের সময় ছাড়া বছরের যে কোনো সময় ওমরাহ পালন করা যায়। তবে পবিত্র রমজান মাসে ওমরাহ পালনকারীর সংখ্যা অন্যান্য সময়ের চেয়ে বেশি থাকে। রমজানে সবাই যেন সুষ্ঠু ও সুন্দরভাবে ওমরাহ পালনের সুযোগ পান, সেজন্য মানুষকে এ সময় একবারের বেশি ওমরাহ পালন না করতে এর আগে আহ্বান জানায় দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

শেয়ার করুন