নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ায় ন্যাটোর সম্প্রসারণ হলে ‘কঠোর’ জবাবের অঙ্গীকার চীনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুলাই ২০২৩ | ০৮:০৫ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুলাই ২০২৩ | ০৮:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
এশিয়ায় ন্যাটোর সম্প্রসারণ হলে ‘কঠোর’ জবাবের অঙ্গীকার চীনের

এশিয়ার কয়েকটি দেশের নেতাদের সঙ্গে ন্যাটো মহাসচিব। ছবি: রয়টার্স

ন্যাটোর ঘোষণায় চীনকে পশ্চিমা সামরিক জোটটির স্বার্থ ও নিরাপত্তার জন্য বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। জোটের এই অবস্থানের সমালোচনা করে ইউরোপীয় ইউনিয়নের চীনা মিশন অভিযোগ করেছে, ন্যাটো ইচ্ছাকৃতভাবে চীনের অবস্থানকে বিকৃত করছে এবং দেশটির সুনামহানি করতে চাইছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে ন্যাটোর শীর্ষ সম্মেলনের প্রথম দিনের পর একটি ঘোষণা প্রকাশ করা হয়েছে। এতে ন্যাটো নেতারা উল্লেখ করেছেন, চীন নিজের উচ্চাকাঙ্ক্ষা ও শক্তিপ্রদর্শনমূলক নীতি দ্বারা জোটের স্বার্থ, নিরাপত্তা ও মূল্যবোধের জন্য হুমকি তৈরি করছে। এই ঘোষণায় ৯০টি ভিন্ন ভিন্ন পয়েন্ট রয়েছে। এতে বলা হয়েছে, চীন ও রাশিয়া কৌশলগত অংশীদারত্ব গভীর করতে লিপ্ত। উভয় দেশ দ্বিপক্ষীয়ভাবে আইনের শাসনভিত্তিক বিশ্বব্যবস্থাকে দুর্বল করতে চাইছে।

ন্যাটো নেতারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতার অধিকারী চীনের প্রতি আহ্বান জানিয়েছেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসী যুদ্ধের সমালোচনা করার জন্য। এক বিবৃতিতে মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের চীনা মিশন ন্যাটোর এই অবস্থানের সমালোচনা করেছে। তারা বলেছে, আমরা দৃঢ়ভাবে এটি প্রত্যাখ্যান করছি। এতে বলা হয়েছে, এশীয় প্রশান্ত অঞ্চলে ন্যাটোর গতিবিধির বিরোধিতা করে বেইজিং। চীনের বৈধ অধিকার ও স্বার্থকে জটিলতায় ফেলে এমন যেকোনও পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে।

শেয়ার করুন