নিউইয়র্ক     শনিবার, ১লা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ডেনমার্কে পোড়ানো হলো কোরআন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩ | ০৫:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ | ০৫:২৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
এবার ডেনমার্কে পোড়ানো হলো কোরআন

সুইডেনে মুসলমানদের ধর্মগ্রন্থ পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার রেশ কাটতে না কাটতেই, এবার ডেনমার্কে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটলো। গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) দেশটির রাজধানী কোপেনহেগেনের কাছে একটি মসজিদের সামনে এবং তুর্কি দূতাবাসের সামনে এ ঘটনা ঘটে। খবর আনাদোলু এজেন্সির।

প্রতিবেদনে বলা হয়, কোপেনহেগেনে পবিত্র কোরআন পোড়ানোর সঙ্গে জড়িত ছিলেন রাসমাস পালুদান নামে এক ব্যক্তি। তিনি ডেনমার্কের একটি কট্টর-ডান রাজনৈতিক দলের নেতা। এর আগে, গত ২১ জানুয়ারি সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে পবিত্র কোরআন তিনিই পোড়ান।

পালুদান সুইডেন ও ডেনমার্কের যৌথ নাগরিক। গত বছরের এপ্রিলে পবিত্র রমজান মাসে বিভিন্ন স্থানে ঘুরে কোরআন পোড়ানোর ঘোষণা দেন পালুদান। তার এই ঘোষণায় সুইডেন জুড়ে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

সেই ঘোষণা অনুযায়ী তিনি প্রথমে সুইডেনে, পরে ডেনমার্কে এই অপরাধ করেন। এদিকে, ইউক্রেনে রুশ হামলা শুরুর পর ন্যাটোতে যোগদানের প্রক্রিয়া শুরু করেছে সুইডেন। তবে এই উদ্যোগ বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়িয়েছে তুরস্ক।

এর আগে, সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানিয়েছে তুরস্ক। এছাড়া বাংলাদেশ, সৌদি আরব, জর্ডান ও কুয়েতের মতো কয়েকটি মুসলিম দেশও সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর নিন্দা জানিয়েছে।

শেয়ার করুন