নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক যুগের অভিমান ভুলে কাছে আসলো তুরস্ক-মিসর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩ | ০৭:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ জুলাই ২০২৩ | ০৭:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
এক যুগের অভিমান ভুলে কাছে আসলো তুরস্ক-মিসর

সিসি (বাঁয়ে), এরদোয়ান (ডানে), ফাইল ছবি: রয়টার্স

সম্পর্ক অবনতির এক দশক পর আবারও কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করছে মিসর ও তুরস্ক। সম্পর্ক পুনরুদ্ধারে উভয় দেশ রাজধানীতে রাষ্ট্রদূত মনোনীত করেছে ইতোমধ্যে। মঙ্গলবার (৪ জুলাই) এক ঘোষণায় বিষয়টি জানিয়েছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বার্তা সংস্থা রয়টার্সে জানা গেছে, আঙ্কারায় মিসরের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন আমর এলহামামি। অন্যদিকে সালিহ মুতলু সেনকে কায়রোতে রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছে মিসরীয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০২১ সালে আঙ্কারা ও কায়রোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে আলোচনা শুরু হয়। মিসর ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, ইসরায়েল ও সৌদি আরবের মতো অন্যান্য আঞ্চলিক শক্তির সঙ্গে সম্পর্ক মেরামতের জন্য বৈদেশিক নীতির উদ্যোগ শুরু করেছে আঙ্কারা।

২০২২ সালের বিশ্বকাপে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোয়ান দোহায় হাত মেলানোর মধ্যে দিয়ে আঙ্কারা-কায়রোর সম্পর্ক পুনরুদ্ধারে আলো দেখা যায়। এরই অংশ হিসেবে গত মে মাসে দু’জন আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত নিয়োগে সম্মত হন।

উল্লেখ্য, ২০১৩ সালে আঙ্কারার মিত্র মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হলে তুরস্ক ও মিসরের মধ্যে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। পরের বছর মিসরের তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৯ সালে আদালতে হার্ট অ্যাটেক মৃত্যু হয় মিসরের জননেতা মুরসির। সূত্র: রয়টার্স, আল জাজিরা

শেয়ার করুন