নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘এক্স-’এর বিরুদ্ধে তদন্তের ঘোষণা ইইউর

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩ | ০১:১১ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ | ০১:১১ পূর্বাহ্ণ

ফলো করুন-
‘এক্স-’এর বিরুদ্ধে তদন্তের ঘোষণা ইইউর

সম্প্রতি ‘এক্স’-এর (সাবেক টুইটার) বিরুদ্ধে তদন্তের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। হামাস-ইসরায়েলের চলমান সংঘাতের পর প্লাটফর্মটির মাধ্যমে ভুল ও বেআইনি তথ্য ছড়িয়েছে। যার মধ্যে সন্ত্রাস ও সহিংসতা ছড়ায় এমন বিষয়বস্তু ও ঘৃণামূলক বক্তব্য রয়েছে বলে দাবি করছে ইইউ।

গাজায় চলমান সংঘাতের মধ্যে মাইক্রোব্লগিং প্লাটফর্মটিতে বিভ্রান্তিকর কনটেন্ট মোকাবেলায় এক্সকে দেয়া এটি ইইউর সর্বশেষ সতর্কতা। তদন্তটি ইইউর ডিজিটাল সার্ভিস অ্যাক্টের (ডিএসএ) অধীনে শুরু হবে। ডিজিটাল সার্ভিস অ্যাক্ট জানায়, এক্স একটি খুব বড় প্রভাবশালী অনলাইন প্লাটফর্ম। তাই তাদের উচিত বিভ্রান্তিকর তথ্য সম্পর্কিত ঝুঁকি কমানো এবং বেআইনি কনটেন্টের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া।

একটি অফিশিয়াল বিবৃতিতে ইইউর কমিশন সার্ভিস জানায়, তারা ডিএসএর আইনের অধীনে এক্সের কাছে তথ্যের জন্য একটি আনুষ্ঠানিক অনুরোধ পাঠিয়েছে। অনুরোধটি এক্স মাইক্রোব্লগিং প্লাটফর্মটিতে বেআইনি কনটেন্ট ও অপপ্রচারের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। বিশেষ করে সন্ত্রাসবাদ, সহিংসতা ও ঘৃণাত্মক বক্তব্যের সঙ্গে যুক্ত কনটেন্টের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া অনুরোধটিতে ডিএসএতে বর্ণিত শর্তাবলিতে এক্সের একটি সার্বিক মূল্যায়নকে অন্তর্ভুক্ত করা হয়েছে। খবর টেকটাইমস।

শেয়ার করুন