নিউইয়র্ক     রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তেজনার মধ্যেই কানাডায় আরেক খালিস্তানপন্থিকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:০৬ পূর্বাহ্ণ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ | ০৮:০৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তেজনার মধ্যেই কানাডায় আরেক খালিস্তানপন্থিকে হত্যা

খালিস্তানপন্থি সুখা দুনেকে। ছবি: সংগৃহীত

খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের মৃত্যু নিয়ে তুমুল উত্তেজনা চলছে ভারত ও কানাডার মধ্যে। এরমধ্যে আরেক খালিস্তানপন্থি সুখদুল সিংকে হত্যা করা হয়েছে কানাডায়।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, গ্যাংয়ের ভেতর অন্তর্দ্বন্দ্বের কারণে গুলি করে হত্যা করা হয় দুনেকেকে। তিনি কানাডাভিত্তিক গ্যাংস্টার গ্রুপ আরশদীপ সিংয় এলিয়াস আর্শ দালার সহযোগী ছিলেন।

খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জারের মৃত্যু নিয়ে ভারত ও কানাডার মধ্যে তুমুল কূটনৈতিক উত্তেজনা চলছে। শিখ নেতা নিজ্জারের হত্যাকাণ্ডে ভারত সরকারের হাত থাকতে পারে বলে জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। গত জুনে কানাডায় গুলি করে নিজ্জারকে হত্যা করা হয়।

১৯৪৭ সালে দেশভাগের পর ভারত থেকে আলাদা হয়ে শিখদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের ডাক দিয়েছিলেন একদল শিখ। এরই নাম খালিস্তান আন্দোলন। ভারতের পাঞ্জাব প্রদেশে গত শতকের আশির দশকে এই আন্দোলন চূড়ান্ত পর্যায়ে ছিল। সহিংস হামলায় নিহত হন হাজারো মানুষ। সামরিক বাহিনীর বিশেষ অভিযানের পর এই আন্দোলন স্তিমিত হয়ে যায়।

শেয়ার করুন