নিউইয়র্ক     মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালালে অবাক হবে না যুক্তরাষ্ট্র

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৭ জুলাই ২০২৩ | ০৯:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ জুলাই ২০২৩ | ০৯:৫৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা চালালে অবাক হবে না যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়া যদি নতুন করে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়, তবে যুক্তরাষ্ট্র তাতে অবাক হবে না। হোয়াইট হাউসের একজন সিনিয়র কর্মকর্তা রোববার (১৬ জুলাই) এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, গত সপ্তাহে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর উত্তর কোরিয়া এখন যদি আরেকটি পারমাণবিক পরীক্ষা চালায় তাহলে যুক্তরাষ্ট্র অবাক হবে না। সোমবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, সিবিএস চ্যানেলের ‘ফেস দ্য নেশন’ টক শোতে অংশ নিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এসব কথা বলেন। রোববার প্রচারিত এই অনুষ্ঠানে তিনি বলেন, ‘বিভিন্ন মার্কিন প্রশাসনের সময় উত্তর কোরিয়ার সপ্তম পারমাণবিক পরীক্ষা নিয়ে উদ্বেগ দেখা গেছে। এবং আমি নিজেও এটি নিয়ে উদ্বিগ্ন রয়েছি।’

তিনি আরও বলেন, ‘এই ধরনের কোনো ঘটনা তাৎক্ষণিকভাবে ঘটবে এমন কোনো ইঙ্গিত এখনই দেখতে পাচ্ছি না। তবে উত্তর কোরিয়া যদি তার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সক্ষমতার ক্ষেত্রে আরেকটি পারমাণবিক পরীক্ষা চালানোর জন্য এগিয়ে যায় তবে তা বিস্ময়কর হবে না।’

জ্যাক সুলিভান জোর দিয়ে বলেন, পিয়ংইয়ং কয়েক বছর আগে তার পারমাণবিক সক্ষমতা পরীক্ষা শুরু করেছিল এবং তারা এটি পরীক্ষা করা চালিয়ে গেছে। এর আগে উত্তর কোরিয়া গত বৃহস্পতিবার জানায়, তারা সফলভাবে নতুন আইসিবিএম পরীক্ষা করেছে। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন ব্যক্তিগতভাবে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তত্ত্বাবধান করছেন।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যম দ্য কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, ওই ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের পর ৬ হাজার ৬৪৮ কিলোমিটার উচ্চতায় ১ হাজার ১ কিলোমিটার (৬২২ মাইল) উড্ডয়ন করে এবং পরে পূর্ব সাগরে ছড়িয়ে পড়ে। এই সাগরটি জাপান সাগর নামেও পরিচিত।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সসহ মার্কিন-মিত্র দেশগুলো বুধবারের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের তীব্র নিন্দা করেছে। মূলত এই উৎক্ষেপণের মাধ্যমে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবও লঙ্ঘন করেছে উত্তর কোরিয়া। অবশ্য এরপরও পিয়ংইয়ংয়ের সাথে আলোচনার বিষয়ে ওয়াশিংটনের প্রস্তাব পুনর্ব্যক্ত করেছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তিনি বলেছেন, ‘তাদের (উত্তর কোরিয়ার) পারমাণবিক কর্মসূচি সম্পর্কে পূর্বশর্ত ছাড়াই বসতে এবং কথা বলতে প্রস্তুত’ প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

শেয়ার করুন