নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তর কুরিল দ্বীপে ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০২২ | ০৪:৩৯ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ ডিসেম্বর ২০২২ | ০৪:৩৯ পূর্বাহ্ণ

ফলো করুন-
উত্তর কুরিল দ্বীপে ক্ষেপণাস্ত্র মোতায়েন করলো রাশিয়া

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, জাপানের দাবি করা চারটি দ্বীপের উত্তর পূর্ব দিকের একটি কুরিল দ্বীপে ভূমি থেকে জাহাজে নিক্ষেপের একটি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে মস্কো। জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানায়, স্থানীয় সময় সোমবার কামচাতকা উপদ্বীপের কাছে পারামুশির দ্বীপে উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা বাস্টিয়ন মোতায়েন করা হয়েছে এবং সেটা কাজ করতে শুরু করেছে।

রুশ মন্ত্রণালয় বলছে, সেনা সদস্যদের সারা বছর ধরে অবস্থানের সুযোগ করে দেয়া একটি শিবির পারামুশিরে গড়ে তোলা হয়েছে। প্রশান্ত মহাসাগর নৌ-বহরের সদস্যরা এলাকার সমুদ্র নিয়ন্ত্রণ করার জন্য সার্বক্ষণিকভাবে নজর রাখবে বলে এতে বলা হয়।

ওখোতস্ক সাগর এবং প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী জায়গায় অবস্থিত হওয়ায় রাশিয়ার সামরিক বাহিনী দ্বীপটির চারপাশের এলাকাকে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ গণ্য করে। ২০২১ সালে মাতুয়া দ্বীপেও বাস্টিয়ন ব্যবস্থা মোতায়েন করা হয়। ২০১৬ সালে রাশিয়া জাপানে উত্তর ভূখণ্ড নামে আখ্যায়িত চারটি দ্বীপের অংশ এতোরোফু এবং কুনাশিরি দ্বীপেও ভূমি থেকে জাহাজে নিক্ষেপের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করে।

রাশিয়া এ চারটি দ্বীপ নিয়ন্ত্রণ করছে। যদিও জাপান সেগুলোর মালিকানা দাবি করে আসছে। জাপান সরকার বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সেই সব দ্বীপ অবৈধভাবে দখল করে করে রাশিয়া।

শেয়ার করুন