নিউইয়র্ক     সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের পক্ষে অবস্থান, হোয়াইট হাউসের আমন্ত্রণ প্রত্যাখ্যান কানাডিয়ান কবির

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২৩ | ১০:৩৪ অপরাহ্ণ | আপডেট: ১১ নভেম্বর ২০২৩ | ১০:৩৪ অপরাহ্ণ

ফলো করুন-
ইসরায়েলের পক্ষে অবস্থান, হোয়াইট হাউসের আমন্ত্রণ প্রত্যাখ্যান কানাডিয়ান কবির

ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধে জো বাইডেন প্রশাসনের অবস্থানের প্রতিবাদে হোয়াইট হাউসে দীপাবলি উদযাপনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন কানাডিয়ান কবি রুপি কৌর। খবর বিবিসি। সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টে জানান, বেসামরিক ব্যক্তিদের ‘সম্মিলিত শাস্তিকে সমর্থন করে এমন একটি প্রতিষ্ঠানের আমন্ত্রণে না বলেছেন’ তিনি। অন্যান্য দক্ষিণ এশীয়দেরও মার্কিন সরকারকে জবাবদিহি করার আহ্বান জানিয়েছেন রুপি। বুধবারের (৮ নভেম্বর) এ অনুষ্ঠানের আয়োজন করেছন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

রুপি কৌরের জন্ম ভারতে। ‘মিল্ক অ্যান্ড হানি’ সংকলনের জন্য প্রশংসিত এ কবি বলেন, আশ্চর্য যে এই প্রশাসন দীপাবলি উদযাপন করা গ্রহণযোগ্য বলে মনে করেছে। এটি হিন্দুদের আলোর উৎসব। মিথ্যার ওপর ধার্মিকতা ও অজ্ঞতার ওপর জ্ঞানকে গুরুত্ব দিয়ে এটি উদযাপন করা হয়। তিনি মার্কিন সরকারকে ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা’ ন্যায্যতা দেওয়ার জন্য অভিযুক্ত করেন।

জাতিসংঘ একাধিকবার যুদ্ধবিরতির আহ্বান জানালেনও এর বিরোধিতা করেন জো বাইডেন। এ কারণে মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করেন রুপি কৌর।

এদিকে বাইডেন প্রশাসন ইসরায়েলে এক হাজার ৪০০ কোটি ডলারেরও বেশি সহায়তা দিতে কংগ্রেসকে আহ্বান জানিয়েছে। এর আগে গাজা ও পশ্চিম তীরের ফিলিস্তিনিদের জন্য ১০ কোটি ডলার সহায়তা ঘোষণা করেন। ইসরায়েলি কর্তৃপক্ষের মতে, গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর এক হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছেন। গাজায় আরও ২৪০ জনকে জিম্মি করে রাখা হয়েছে। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের হামলায় ১০ হাজার ৩০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে চার হাজার ১০০ এরও বেশি শিশু।

শেয়ার করুন