নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলি সেনার গুলিতে ৩ বছরের ফিলিস্তিনী শিশু নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ জুন ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ | আপডেট: ০৬ জুন ২০২৩ | ১১:৪১ অপরাহ্ণ

ফলো করুন-
ইসরায়েলি সেনার গুলিতে ৩ বছরের ফিলিস্তিনী শিশু নিহত

নিহত মোহাম্মেদ আল-তামিমি। ছবি : সংগৃহীত

চারদিন মৃত্যুর সঙ্গে যুদ্ধ করে অবশেষে ইসরায়েল সেনাদের গুলিতে আহত মোহাম্মেদ আল-তামিমি সোমবার (৫ জুন) হাসপাতালে মারা গেছেন। এর আগে অধিকৃত পশ্চিম তীরের নাবি সালেহ এলাকায় নিজেদের বাড়ি থেকে বের হওয়ার সময় তামিমি এবং তার বাবা গুলিবিদ্ধ হন। তামিমি গাড়ীতে তার বাবার সঙ্গে ছিলেন বলে জানা যায়। এর আগে গত বৃহস্পতিবার রাতে গুলিবিদ্ধের পর ইসরায়েলি সেনারা তাকে হেলিকপ্টারযোগে তেলআবিবের কাছে সেবা হাসপাতালে নিয়ে যায়। এ সময় তার শারীরিক অবস্থা খুবই জটিল ছিল।

এদিকে সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে ভর্তি তার বাবা হাইতেম আল- তামিমিকে এখনও চিকিৎসা দেওয়া হচ্ছে। ইসরায়েলি সেনাবাহিনী (আইডিএফ) বলছে, নিকটবর্তী নবী সালেহ গ্রামে একটি ইসরায়েল চেকপোস্টে ফিলিস্তিনিদের ছোঁড়া গুলির জবাবে এই হামলা চালানো হয়। তবে তামিমি জানিয়েছেন সেখানে কোন বন্দুক হামলার ঘটনা ঘটেনি। তিনি সেসময় তিনি বছরের শিশুকে নিয়ে সবেমাত্র সিট বেল্ট বেধে গাড়ীতে বসেছিলেন বলে গণমাধ্যমকে জানান। এসময় বিলাল আল তামিমি নামে ওয়াফা নামের স্থানীয় এক সংবাদ মাধ্যমের ফিলিস্তিন সাংবাদিকও আহত হন। তবে ওই ঘটনার পর এক বিবৃতিতে ইসরায়েলের সেনাবাহিনী ‘বেসামরিক নাগরিকদের’ ক্ষতির জন্য দুঃখ প্রকাশ করেছে।

এদিকে ফিলিস্তিনীরা এ ঘটনাটি গত বছর আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলের নিহতের ঘতনার সঙ্গে সাদৃশ্য বিষয় হিসেবে দেখছেন। ইসরায়েলের মানবাধিকার সংগঠন বলছে, ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত মাত্র ২১ দশমিক ৪ শতাংশ হত্যাকাণ্ডের (২৪৮ টি অভিযোগ) তদন্ত করা হয়েছে। এর মধ্যে মাত্র ১১ টির অভিযোগ আমলে নিয়েছে দেশটি। যা মোট হারের দশমিক ৮৭ শতাংশ বলে উল্লেখ করেছে সংস্থাটি। এদিকে চলতি বছরে এ পর্যন্ত ইসরায়েল বাহিনীর হাতে ১৫৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার অর্ধেক বেসামরিক নাগরিক আর তাদের মধ্যে ২৬ জন শিশু রয়েছেন বলে জানা যায় সংবাদ মাধ্যমের তথ্য উপাত্ত হতে। পক্ষান্তরে ২১ জন ইসরায়েলি ও ইতালি এবং ইউক্রেনের একজন করে নিহত হয়েছেন ফিলিস্তিনিদের হামলায়।_দ্যা গার্ডিয়ান

এসএ/এমএএস/এমইউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন