নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানে ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৩ | ০৬:৪২ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ | ০৬:৪২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইরানে ভূমিকম্পের আঘাত

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি প্রদেশে রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। বুধবার স্থানীয় সময় বেলা ১টা ৫ মিনিটের দিকে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে জার্মান ভূ-বিজ্ঞান গবেষণা কেন্দ্র (জিএফজেড)। তবে এতে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র (ইএমএসসি) বলেছে, ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে ইরানের উত্তরপশ্চিমাঞ্চল। আর ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির পশ্চিম-আজারবাইজান প্রদেশের খোয় শহরের কাছে। ইরানের গণমাধ্যমের খবরে ভূমিকম্পে কোনও হতাহতের খবর দেওয়া হয়নি।

ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণ কয়েকটি বড় টেকটোনিক প্লেটের সীমানায় ইরানের অবস্থান। দেশটিতে প্রায়ই হালকা থেকে মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ইরানে ৭ দশমিক ৪ মাত্রার সবচেয়ে প্রাণঘাতী এক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। ওই ভূমিকম্পে দেশটিতে ৪০ হাজারের বেশি মানুষ নিহত ও আরও ৩ লাখের বেশি আহত হন। এছাড়া এই ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছিলেন দেশটির আরও পাঁচ লাখ মানুষ।

২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পে ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রাচীন নগরী বাম প্রায় মাটির সাথে মিশে যায়। এতে এই শহরে কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে। এছাড়া ২০১৭ সালে দেশটির পশ্চিমাঞ্চলে শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্পে ৬০০ জনের বেশি মানুষ নিহত এবং আহত হন আরও ৯ হাজারের বেশি। সূত্র: এএফপি।

শেয়ার করুন