নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানের ২.৭৬ বিলিয়ন ডলারের জব্দকৃত অর্থ ফেরত দিল ইরাক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩ | ০৩:১৩ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জুন ২০২৩ | ০৩:১৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইরানের ২.৭৬ বিলিয়ন ডলারের জব্দকৃত অর্থ ফেরত দিল ইরাক

ইরানের ২.৭৬ বিলিয়ন ডলারের জব্দকৃত অর্থ ফেরত দিল ইরাকইরানকে তার জ্বালানি ঋণের মূল্য ২.৭৬ বিলিয়ন ডলার পরিশোধ করবে ইরাক

ইরানের ২.৭৬ বিলিয়ন ডলারের জব্দকৃত অর্থ ছেড়ে দিয়েছে ইরাক। ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র ও ইরাক-ইরান জয়েন্ট চেম্বার অব কমার্সের চেয়ারম্যান এ তথ্য দিয়েছেন। শনিবার ইরাক-ইরান জয়েন্ট চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ইয়াহিয়া আলি ইসাহাক জানিয়েছেন, ইরাকের কাছে ইরানের যে ২৭৬ কোটি ডলার অর্থ পাওনা ছিল, তা অবমুক্ত করেছে বাগদাদ সরকার। ইরান থেকে ইরাকে গ্যাস রফতানি বাবদ এই বিপুল অংকের অর্থ আটকে ছিল বাগদাদে।

এ বিষয়ে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে যে মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে সাম্প্রতিক সমঝোতার অংশ হিসেবে আরব দেশটি ইরানকে তার জ্বালানি ঋণের মূল্য ২.৭৬ বিলিয়ন ডলার পরিশোধ করবে। ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন (নাম প্রকাশে অনিচ্ছুক) কর্মকর্তার বরাত দিয়ে রয়টাসের্র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরাক যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি করবে। এ কারণে ইরানের কাছে তাদের যে ঋণ রয়েছে তার কিছু অংশ পরিশোধ করবে। এ বিষয়টিতে তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে চলমান নিষেধাজ্ঞায় মওকুফ পেয়েছে।

বৃহস্পতিবার সৌদি আরবে এক সম্মেলনের ফাঁকে ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হুসেইনকে অর্থপ্রদানের ছাড়পত্র দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আলি ইসাহাক জানান, ইরাকে আটকে থাকা ইরানের এই অর্থের একটি বড় অংশ ইরানি হজ যাত্রীদের জন্য খরচ করা হবে। এছাড়া, দেশটির জনগণের জন্য মৌলিক কিছু পণ্য কেনার খাতেও এই অর্থ খরচ করা হবে।

ইরাক-ইরান জয়েন্ট চেম্বার অব কমার্সের চেয়ারম্যান আরও বলেন, ইরাক থেকে ইরানের অর্থ ছাড়ের ফলে ইরানের বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। কারণ এই অর্থ ইরানের কেন্দ্রীয় ব্যাংকের চাহিদা মেটাবে এবং দেশটির জনগণের জন্য প্রয়োজনীয় পণ্য কেনার বিষয়টি নিশ্চিত করবে। মূলত, ইরাক থেকে ইরানের এই অর্থ ছাড়ের ঘটনা দেশটির বৈদেশিক মুদ্রা বাজারের যে অস্থিতিশীলতা, তা স্থিতিশীল করতে উল্লেখযোগ্যভাবে ভূমিকা রাখবে। সূত্র : প্রেস টিভি

শেয়ার করুন