নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানকে সমর্থন করবে চীন, জানালেন শি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:১৮ পূর্বাহ্ণ | আপডেট: ০২ মার্চ ২০২৩ | ১২:২৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইরানকে সমর্থন করবে চীন, জানালেন শি

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জানিয়েছেন, তারা ইরানকে সমর্থন করবেন। শি বলেছেন, ইরানের সার্বভৌমত্ব রক্ষার ক্ষেত্রে চীন সাহায্য করবে। শি আরো বলেছেন, আন্তর্জাতিক স্তরে একতরফা ইরানের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হচ্ছে, চীন তার সঙ্গে একমত নয়।

ইরানের প্রেসিডেন্ট রাইসি এখন চীন সফর করছেন। চীনের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে চায় ইরান। গত ২০ বছরের মধ্য়ে এই প্রথম ইরানের প্রেসিডেন্ট চীন সফর করছেন।

শি জিনপিং জানিয়েছেন, পরমাণু প্রকল্প নিয়ে একটা ন্য়ায্য প্রস্তাব নেয়া দরকার। এই বিষয়েও ইরানের পাশে আছে চীন। শি জানিয়েছেন, ইরানের পরমাণু চুক্তি সংক্রান্ত আলোচনায় চীন অংশ নেবে। চীন চায়, এই আলোচনা আবার শুরু হোক।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি হয়েছিল। কিন্তু ডনান্ড ট্রাম্প যখন অ্যামেরিকার প্রেসিডেন্ট, তিনি তখন এই চুক্তি থেকে সরে আসেন। বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর আবার চুক্তিতে ফেরার আগ্রহ দেখান। তারপর আলোচনা শুরু হলেও মাঝে মধ্য়েই থমকে যাচ্ছে। ইরান অবশ্য জানিয়েছে, তারা শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তির ব্যবহার করছে। তাদের দাবি, আগে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। তারপর তারা পরমাণু চুক্তি আবার করার ব্যাপারে ভাববে।

গত সেপ্টেম্বরে ইরানের তেল বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করে অ্যামেরিকা। এই পরিস্থিতিতে শি বলেছেন, বর্তমান জটিল পরিস্থিতিতে ইরান ও চীন পরষ্পরকে সমর্থন ও সহযোগিতা করে যাবে। – এপি, এএফপি, রয়টার্স

শেয়ার করুন