নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালি যাওয়ার পথে বাংলাদেশিসহ আরও ১২০ অভিবাসী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৩ | ০৭:৪৭ পূর্বাহ্ণ | আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ | ০৭:৪৭ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইতালি যাওয়ার পথে বাংলাদেশিসহ আরও ১২০ অভিবাসী উদ্ধার

ছবি : সংগৃহীত

ইউরোপে অভিবাসন প্রত্যাশী ১২০ জনকে উদ্ধার করে ইতালির উপকূলে নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে বাংলাদেশের নাগরিকও রয়েছে। রোববার (২৩ এপ্রিল) ইতালির উপকূল রক্ষীরা ৯০ জন এবং উদ্ধারকারী জাহাজ ওশ্যান ভাইকিং ৩০ জন অভিবাসন প্রত্যাশীকে পৃথক দুইটি উপকূলে নামিয়ে দেয়। তবে বাংলাদেশীদের পরিচয় জানা যায়নি।

বার্তা সংস্থা আনসা জানায়, শনিবার রাতে অন্তত ৯০ জন অভিবাসন প্রত্যাশীকে সেন্ট্রাল ভূমধ্যসাগরে বিপদগ্রস্ত অবস্থায় উদ্ধার করে উপকূলরক্ষীরা। পরে রোববার সকালে তাদের ক্যালাব্রিয়া অঞ্চলের রোচেলা আইওনিকা বন্দরে নামানো হয়।

সংস্থাটি আরও জানায়, ইতালির দক্ষিণ উপকূলে পালতোলা নৌকাটিকে দেখেই এগিয়ে যায় দেশটির উপকূলরক্ষীরা। সমুদ্রের বিরূপ আবহাওয়ার মুখে পড়া নৌকাটি থেকে শুরু হয় উদ্ধার কাজ। উদ্ধার হওয়া অভিবাসন প্রত্যাশীদের মধ্যে ১৪ জন অপ্রাপ্তবয়স্ক। এদের মধ্যে কয়েকজনের অভিভাবকও নেই।

অন্যদিকে, ৩০ জন অভিবাসীকে উদ্ধারের পর রোববার সকালে ইতালির বারি বন্দরে নামিয়ে দিয়েছে ফরাসি দাতব্য সংস্থা এসওএস মেডিটারানের উদ্ধারকারী জাহাজ ওশ্যান ভাইকিং। এই ৩০ জনের মধ্যে বাংলাদেশ এবং সুদানের নাগরিক ছিল বলে জানা যায়। তবে তাদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। দক্ষিণ ইতালিতে নামিয়ে দেওয়া এই ৩০ জনের মধ্যে ২ জন অভিভাবকহীন শিশু। শারীরিক সমস্যা দেখা দেয়ায় এক শিশুকে বারি বন্দরের নিকটস্থ একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বছরের শুরু থেকে এখন পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি অভিবাসী নৌকা নিয়ে ভূমধ্যসাগর পেরিয়ে ইতালি এসে পৌঁছেছেন। অথচ গত বছর এই সময়ে সংখ্যাটি ছিল আট হাজার ৬০০।

শেয়ার করুন