নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইটালিতে অভিবাসীদের নৌকাডুবি, মৃত ৫৯

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ মার্চ ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইটালিতে অভিবাসীদের নৌকাডুবি, মৃত ৫৯

দক্ষিণ ইটালির উপকূলের কাছে ডুবে গেল অভিবাসীদের নৌকা। ১২ শিশু-সহ মৃত ৫৯। নিখোঁজ অনেকে। নৌকাডুবিতে বেঁচে যাওয়া মানুষেরা জানিয়েছেন, তারা উপকূলবর্তী শহর ক্রোটোনে নামতে চেয়েছিলেন। সেসময় সমুদ্র খুবই বিক্ষুব্ধ ছিল। তাদের নৌকাটি সেই উত্তাল সমুদ্রে দুই ভাগ হয়ে যায়। ৩০ জন এখনো নিখোঁজ।

নৌকাটিতে কতজন ছিলেন তা এখনো স্পষ্ট নয়। উদ্ধারকারী দলের সদস্যরা সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছেন, নৌকায় দুইশজন ছিলেন। বেঁচে যাওয়া কয়েকজন বলেছেন, দেড়শজন মতো ছিলেন। কোস্ট গার্ডের তরফে জানানো হয়েছে, ৮০ জন বেঁচে গেছেন। তবে অনেকের মৃতদেহ উপকূলে একটি রিসর্টের পাশে পড়েছিল। তার মধ্যে একটি কয়েকমাসের শিশুও আছে।

নৌকায় আফগানিস্তান, পাকিস্তান, ইরান ও সোমালিয়ার মানুষরা ছিলেন। বেশ কয়েকদিন আগে তুরস্ক থেকে তারা নৌকায় যাত্রা শুরু করেছিলেন। প্রতিবছর সংঘাত ও দারিদ্র এড়ানোর জন্য আফ্রিকা থেকে বহু মানুষ ইটালিতে আসার চেষ্টা করেন। উদ্ধারকারীরা জানিয়েছেন, উত্তাল সমুদ্রে নৌকাটিএকটি পাথরে ধাক্কা মারে এবং দুই টুকরো হয়ে য়ায়। একজন জীবীত ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে অভিবাসীদের পাচার করার অভিযোগ আনা হয়েছে।

এক বছর আগেই এই অভিবাসীদের স্রোত বন্ধ করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছেন প্রধানমন্ত্রী মেলোনি। তিনি বলেছেন, এটা অত্যন্ত দু:খজনক ঘটনা। এর পুরো দায় হলো পাচারকারীদের। সরকার এই অভিবাসীদের ঠেকাতে চায় এবং এই পাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় বলে তিনি জানিয়েছেন। এএফপি, রয়টার

শেয়ার করুন