নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২২ | ১১:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ আগস্ট ২০২২ | ১১:৪৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

ইউরোপে গ্যাস সরবরাহের একমাত্র মাধ্যম নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বন্ধ করে দিয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা গ্যাজপ্রম জানিয়েছে রক্ষণাবেক্ষণ কাজের জন্য ৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনের জন্য বন্ধ থাকবে পাইপলাইনটি। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নর্ড স্ট্রিম ১ পাইপলাইনটি রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কাছে রুশ উপকূল থেকে উত্তর-পূর্ব জার্মানি পর্যন্ত বাল্টিক সাগরের তলদেশে ১২শ কিলোমিটার (৭৪৫ মাইল) প্রসারিত। এটি ২০১১ সালে চালু করা হয়েছিল এবং রাশিয়া থেকে জার্মানিতে প্রতিদিন সর্বাধিক ১৭০ মিলিয়ন ঘনমিটার গ্যাস পাঠাতে পারে।

রাশিয়া ইতিমধ্যে পাইপলাইনের মাধ্যমে গ্যাস রপ্তানি উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। পাইপলাইনটি মেরামতের জন্য গত জুলাই মাসে ১০ দিনের জন্য বন্ধ করা হয়েছিল। তার পর থেকেই ত্রুটিযুক্ত সরঞ্জামের বর্ণনা দিয়ে ক্ষমতার মাত্র ২০ শতাংশ গ্যাস সরবরাহ করছে। ইউক্রেনে আক্রমণের কারনে নিষেধাজ্ঞা আরোপের জন্য পশ্চিমা দেশগুলোকে শাস্তি দেওয়ার উপায় হিসাবে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে রাশিয়া এমন অভিযোগও ওঠে। তবে এই অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া।

এদিকে রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেছে পশ্চিমা দেশগুলো। অনেকে আশঙ্কা করছে রাশিয়া আবার গ্যাস সরবরাহ নাও করতে পারে। জার্মানির নেটওয়ার্ক নিয়ন্ত্রকের প্রেসিডেন্ট ক্লাউস মুলার বলেছেন, আমরা গ্যাস সংকট মোকাবেলা করতে সক্ষম হব, যদি রাশিয়া আগামী দিনে সরবরাহ আবার শুরু করে। তিনি বলেন, আমি বিশ্বাস করি যে শনিবার রাশিয়া ২০ শতাংশ গ্যাস সরবরাহে ফিরে আসবে, কিন্তু কেউ সত্যিই বলতে পারে না।

এদিকে ইউরোপীয় নেতারা আশঙ্কা করছেন, রাশিয়া গ্যাসের দাম বাড়ানোর চেষ্টায় গ্যাস সরবরাহে বিভ্রাট বাড়াতে পারে। মঙ্গলবার, ফরাসি জ্বালানি পরিবর্তন মন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রানাচার রাশিয়াকে যুদ্ধের অস্ত্র হিসাবে গ্যাস ব্যবহার করার অভিযোগ করেছেন। তবে গ্যাজপ্রম বলেছিল যে এটি ফরাসি জ্বালানি সংস্থা এনজিতে গ্যাস সরবরাহ স্থগিত করবে বলে তিনি কথা বলছিলেন।

কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। তিনি জোর দিয়েছিলেন যে নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট প্রযুক্তিগত সমস্যার কারনেই রাশিয়াকে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করতে বাধা দেয়।

সবচেয়ে সাম্প্রতিক বিতর্ক একটি টারবাইন নিয়ে হয়েছে যা কানাডায় মেরামত করার পরে জার্মানিতে পৌঁছেছিল এবং যা রাশিয়া ফেরত নিতে অস্বীকার করেছিল, যুক্তি দিয়ে যে এটি পশ্চিমা নিষেধাজ্ঞার অধীন ছিল। জার্মানি অবশ্য তা অস্বীকার করে। এই মাসের শুরুর দিকে জার্মান অর্থনীতি মন্ত্রী রবার্ট হ্যাবেক বলেছিলেন, পাইপলাইনটি সম্পূর্ণরূপে চালু ছিল এবং রাশিয়ার দাবি অনুযায়ী কোনও প্রযুক্তিগত সমস্যা নেই।
পরিচয়/এমউএ

শেয়ার করুন