নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরেশীয় ভালুককে রাগাতে রাজি নয় ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ অক্টোবর ২০২২ | ১১:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ অক্টোবর ২০২২ | ১১:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউরেশীয় ভালুককে রাগাতে রাজি নয় ইসরায়েল

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের শুরুর থেকেই মস্কোর বিরোধিতা করে আসছে ইসরায়েল। একই সঙ্গে মস্কোর সঙ্গে কোনো শত্রুতাও চাইছে না দেশটি। তাই কিয়েভের অস্ত্র সরবরাহের অনুরোধ বারবার প্রত্যাখ্যান করেছে তারা। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভের হুঁশিয়ারির পর এবার ইসরায়েলের বিচারমন্ত্রী সাফ জানিয়ে দিলেন, সমর্থন দিলেও ইউক্রেনকে অস্ত্র দেবে না ইসরায়েল।

ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর বার বার ইসরায়েলের কাছে অস্ত্র সহায়তা চেয়ে আসছে কিয়েভ। বেশ কয়েকবার সরাসরিই ইসরায়েলকে অস্ত্র সহায়তার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। যিনি নিজেও একজন ইহুদি।

তবে একেবারে শুরু থেকেই ইউক্রেনে রুশ সামরিক অভিযানের নিন্দা করলেও এবং প্রকাশ্য সমর্থন অব্যাহত রাখলেও কিয়েভকে অস্ত্র দেবে না ইসরায়েল, এ কথা সাফ জানিয়ে দিয়েছেন ইসরায়েলের বিচারমন্ত্রী গিদিয়ান সার। এতেই স্পষ্ট হয়েছে, ইউরেশীয় ভালুকের দেশটিকে রাগাতে রাজি নয় ইসরায়েল।

মঙ্গলবার ইসরায়েলি সম্প্রচারমাধ্যম আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে গিদিয়ান সার বলেন, ‘ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনে অস্ত্র ব্যবস্থা ও অস্ত্রশস্ত্র অন্তর্ভূক্ত নয়- এবং সেই অবস্থানে কোনো পরিবর্তনও নেই।’ এর আগে ইসরায়েলের প্রবাসী বিষয়ক মন্ত্রী নাচমান শাই বলেছিলেন, ইসরায়েল থেকে ইউক্রেনের সামরিক সহায়তা পাওয়ার সময় এসেছে। এর পক্ষে শাইয়ের যুক্তি ছিল, ইরান রাশিয়াকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে। ইউরেশীয় ভালুককে রাগাতে রাজি নয় ইসরায়ে। ইসরায়েলের বিচারমন্ত্রী গিদিয়ান সার

ইউক্রেনের পক্ষ থেকেও দাবি করা হয়েছে, দেশটির পাওয়ার স্টেশনগুলোতে হামলা করতে রুশ সেনারা ইরানের তৈরি কামিকাজি ড্রোন ব্যবহার করছে। যদিও ইরান জোর দিয়ে বলেছে, রাশিয়াকে ইরানি অস্ত্র সরবরাহের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। কোনো পক্ষকেই তেহরান সশস্ত্র করছে না। নাচমান শাইয়ের বিবৃতিতে পাল্টা হুমকি দিয়েছিল মস্কো। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ইউক্রেনে ইসরায়েলের সামরিক সহায়তা দুই দেশের মধ্যে সমস্ত কূটনৈতিক সম্পর্কে ধ্বংস করে দেবে।

রাশিয়ার হুমকির পরেই জেরুজালেমের পক্ষ থেকে জানানো হয়, শাইয়ের মন্তব্য একান্তই তার ব্যক্তিগত। এটি সরকারি নীতিকে প্রতিফলিত করে না। সোমবার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টস ও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী আলেক্সি রেজনিকভের মধ্যে ফোনে কথা বলার অনুরোধ প্রত্যাখ্যান করেছে জেরুজালেম। তবে এতেও আশা ছাড়ছে না কিয়েভ। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা মঙ্গলবার বলেছেন যে তার সরকার ইসরায়েলকে বিমান প্রতিরক্ষা অস্ত্রের অনুরোধ জানিয়ে একটি অফিসিয়াল নোট পাঠাবে।

ইউক্রেন ইসরায়েলকে কয়েক মাস ধরে এই সিস্টেমগুলো দান করার আহ্বান জানিয়েছে। প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি গত মাসে ফরাসি সাংবাদিকদের বলেছিলেন যে তিনি ইহুদি রাষ্ট্রের প্রত্যাখ্যানে “মর্মাহত” এবং অভিযোগ করেন ইসরায়েল সরকার রাশিয়ার প্রভাবের অধীনে রয়েছে।

শেয়ার করুন