নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন সংকট অবসানে চীনের পথে ম্যাক্রোঁ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩ | ০৫:১৬ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ | ০৫:১৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন সংকট অবসানে চীনের পথে ম্যাক্রোঁ

২০১৯ সালে চীনে শি জিনপিংয়ের সঙ্গে ম্যাক্রোঁ। ছবি : রয়টার্স

তিনদিনের রাষ্ট্রীয় সফরে চীনে আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন। সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তাদের। বুধবার (৫ এপ্রিল) তারা চীনে পৌঁছাবেন।

ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে ৫০ জনের বেশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সিইও থাকবেন। ফ্রান্সের ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে দেখা করবেন তিনি। সফরে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যুতে চীনা প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন ভন ডার লিয়েন ও ম্যাক্রোঁ। সফরে ইউক্রেন যুদ্ধ ইস্যুতে আলোচনার দিকেই চোখ থাকবে সংবাদমাধ্যমের।

২০১৯ সালে ম্যাক্রোঁ শেষবার চীনে সফর করেন। ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় শঁজ এলিজে বুধবার জানিয়েছে, এবারের সফরের আগে যুদ্ধ অবসানে ম্যাক্রোঁ ও বাইডেন ফোনালাপ করবেন। ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় বিবৃতিতে আরও জানায়, দুই নেতা ইউক্রেন যুদ্ধ শেষের পাশাপাশি অঞ্চলটিতে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে চীনকে যুক্ত করার যৌথ ইচ্ছার কথা উল্লেখ করেছেন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে যুদ্ধ শুরু করে। চলমান সংঘাত বন্ধে বেশ কয়েকবার শান্তি আলোচনার উদ্যোগ নেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। কিন্তু পরিস্থিতি আরও জটিলের দিকে যাচ্ছে।

শেয়ার করুন