নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন সংকটের প্রধান সুবিধাভোগী যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২ | ০৫:৫৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ | ০৫:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন সংকটের প্রধান সুবিধাভোগী যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার

যুক্তরাষ্ট্রকে ইউক্রেন সংকটের প্রধান সুবিধাভোগী বলে অভিযোগ দাবি করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এমন দাবি করেছেন। ওয়াশিংটনের বিরুদ্ধে ইউক্রেন সংঘাতকে দীর্ঘায়িত করারও অভিযোগ করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসকে দেওয়া সাক্ষাৎকারে সের্গেই ল্যাভরভ অভিযোগ করেন, তার দেশকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র ও ন্যাটো যুদ্ধক্ষেত্রে বিজয় চাইছে। তিনি বলেন, সম্মিলিতভাবে পশ্চিমা দেশগুলো এবং তাদের নিয়ন্ত্রিত ভলোদিমির জেলেনস্কির কর্মকাণ্ড ইউক্রেন সংকটের বৈশ্বিক বাস্তবতা সামনে তুলে ধরেছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটি কোনও গোপন বিষয় নয় যে, যুক্তরাষ্ট্র এবং তার ন্যাটো মিত্রদের কৌশলগত লক্ষ্য হলো, আমাদের দেশকে উল্লেখযোগ্যভাবে দুর্বল বা এমনকি ধ্বংস করে দেওয়ার একটি প্রক্রিয়া হিসেবে যুদ্ধক্ষেত্রে রাশিয়ার বিরুদ্ধে বিজয় প্রত্যাশা করা।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের ‘প্রধান সুবিধাভোগী’ হলো যুক্তরাষ্ট্র। ‘ইউরোপকে আরও পরাধীন করতে’ তারা অঞ্চলটির সঙ্গে রাশিয়ার ঐতিহ্যবাহী সম্পর্ক বিনষ্টের ভূরাজনৈতিক লক্ষ্য নিয়ে অগ্রসর হয়েছে। সের্গেই ল্যাভরভ বলেন, যুক্তরাষ্ট্র সংঘাত দীর্ঘায়িত করতে এবং এটিকে আরও সহিংস করে তুলতে তাদের পক্ষে সম্ভব সবকিছু করছে।

শেয়ার করুন