নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের প্রশংসায় পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:২৫ পূর্বাহ্ণ | আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | ০১:২৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের প্রশংসায় পুতিন

চীনা পররাষ্ট্রমন্ত্রী ও রুশ প্রেসিডেন্ট। ছবি: রয়টার্স

ইউক্রেনে রুশ আক্রমণের এক বছর পূর্তির আগে চীনের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্কের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন ভ্লাদিমির পুতিন। বুধবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠকে রুশ প্রেসিডেন্ট বলেছেন, মস্কো ও বেইজিং নতুন মাইলফলকে পৌঁছে যাচ্ছে। ক্রেমলিনে ওয়াং ই-এর সঙ্গে বৈঠকে পুতিন বলেছেন, গত বছরের পরিকল্পনা মতো রাশিয়া ও চীনের সম্পর্ক এগিয়ে যাচ্ছে। সব কিছুই এগোচ্ছে এবং অগ্রগতি হচ্ছে, এবং আমরা নতুন মাইলফলক পৌঁছে যাচ্ছি।

রুশ নেতা আরও বলেছেন, বর্তমান আন্তর্জাতিক সম্পর্ক খুব জটিল। দুই মেরু ব্যবস্থার পতনের পর এর উন্নতি হয়নি। ঘটেছে বিপরীত, পরিস্থিতি আরও তীব্র হয়েছে। বাণিজ্যের বিষয়ে বলতে গিয়ে পুতিন বলেছেন, আন্তর্জাতিক পর্যায়ে রাশিয়া ওচীনের সহযোগিতা বিশ্ব পরিস্থিতি স্থিতিশীল করতে খুব গুরুত্বপূর্ণ।

আর ও পড়ুন । ইউক্রেন যুদ্ধে জড়িয়ে গেছে পুতিন ও বাইডেনের ভবিষ্যৎ ?

চীনা পররাষ্ট্রমন্ত্রীর মস্কো সফর নিবিড়ভাবে পর্যালোচনা করছে পশ্চিমারা। আশঙ্কা করা হচ্ছে, দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্ক ইউক্রেন যুদ্ধকে প্রভাবিত করতে পারে। যে যুদ্ধ ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় বছরে পদার্পণ করবে। যদিও ইউক্রেনে রুশ আক্রমণের ঘটনায় চীন নিরপেক্ষ বলে দাবি করে আসছে। কিন্তু তারা মস্কোর নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। এছাড়া যুদ্ধের জন্য ন্যাটো দায়ী করে রাশিয়া যে অবস্থান নিয়েছে সেটি তাদের কণ্ঠে প্রতিধ্বনিত হয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী পুতিনকে বলেছেন, নতুন আন্তর্জাতিক পারিপার্শ্বিকতায় রাশিয়া ও চীনকে আরও নমনীয় হতে পারে। দুই দেশ প্রায় সময় সংকট ও বিশৃঙ্খলার মুখে পড়ে। কিন্তু সব সংকটে সুযোগ থাকে। তিনি আরও বলেছেন, কিন্তু এজন্য স্বেচ্ছায় পরিবর্তন শনাক্ত করতে হবে এবং এসব পরিবর্তনে আরও সক্রিয়ভাবে পদক্ষেপ নিতে হবে বিস্তৃত কৌশলগত অংশীদারত্ব শক্তিশালী করতে। সূত্র : সিএনএন
এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন