নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অন্ধকারে শত শত গ্রাম

ইউক্রেন জুড়ে রুশ হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২২ | ০১:১৯ অপরাহ্ণ | আপডেট: ১৮ অক্টোবর ২০২২ | ০১:১৯ অপরাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন জুড়ে রুশ হামলা

রাশিয়ার একের পর এক হামলায় বিদ্যুৎ ও বিশুদ্ধ পানির সংকটে কিয়েভসহ ইউক্রেনের বেশ কয়েকটি শহর। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি। ইউক্রেনের প্রসিকিউটরদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, রাজধানীতে হামলায় দুজন নিহত হয়েছেন। ডিনিপ্রো নদীর কাছে একটি পাওয়ার স্টেশনের চারপাশ থেকে ধোঁয়ার বরফ উড়তে দেখা গেছে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি মঙ্গলবার টুইটারে বলেছেন যে গত আট দিনে, “ইউক্রেনের ৩০ শতাংশ পাওয়ার স্টেশন ধ্বংস হয়ে গেছে, যার ফলে সারা দেশে ব্যাপক ব্ল্যাকআউট হয়েছে”।

কিয়েভের পশ্চিমে জাইটোমিরে বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন হয়েছে এবং ডিনিপ্রো অঞ্চলে দুটি স্থাপনা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে শিল্পোন্নত ২০ দেশের জোট ‘জি-২০’ থেকে রাশিয়াকে বহিষ্কারের দাবি করেছে ইউক্রেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক টুইটারে এই দাবি করেন।

প্রতিবেদনে বলা হয়, কিয়েভসহ বিভিন্ন শহরে নতুন করে রাশিয়ার ড্রোন হামলা শুরুর পর এ দাবি করেছেন মাইখাইলো। জি-২০ জোটের পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলো থেকেও রাশিয়াকে বহিষ্কার করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তরের প্রধান স্টাফ অ্যান্দ্রি ইয়ারমাক সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে বলেন, ‘আজ আবারো বড় ধরনের যুদ্ধ বন্দি বিনিময় করা হয়। এ কার্যক্রমের অংশ হিসেবে আমরা ১০৮ নারীকে তাদের বন্দিদশা থেকে মুক্তি দিয়েছি।’

সোমবার রাতে দেওয়া প্রাত্যহিক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘বন্দি বিনিময়ের ৯৬ জন হচ্ছেন নারীসেনা ও ১২ জন বেসামরিক নাগরিক। ৯৬ জনের মধ্যে আজভস্তাল থেকে সরিয়ে নেওয়া ৩৭ জন অন্তর্ভুক্ত রয়েছেন। জেলেনস্কি বলেন, ‘এই সফলতায় জড়িত সকলকে ধন্যবাদ জানান। আমাদের হাতে থাকা রাশিয়ার বন্দির বিনিময়ে আমরা খুব শিগগিরই আমাদের বীরদের মুক্ত করতে পারবো।’

শেয়ার করুন