নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন ইস্যুতে ইতিহাসের সঠিক পক্ষে রয়েছে চীন : শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩ | ১২:৫০ পূর্বাহ্ণ | আপডেট: ২২ মার্চ ২০২৩ | ১২:৫০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন ইস্যুতে ইতিহাসের সঠিক পক্ষে রয়েছে চীন : শি জিনপিং

শি জিনপিং। ছবি : বিবিসি

রাশিয়া সফররত চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ইউক্রেন ইস্যুতে ইতিহাসের সঠিক পক্ষে রয়েছে চীন। মঙ্গলবার (২১ মার্চ) মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। এর আগে সোম ও মঙ্গলবার দুই দিনে তিন দফা পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি।

বক্তব্যে মানবিক সম্পর্ক জোরদার করার প্রয়োজনীয়তা কথা তুলে ধরার পর ইউক্রেন নিয়ে চীনের শান্তি পরিকল্পনা নিয়ে কথা বলেন শি জিনপিং। তিনি বলেন, চীন শান্তির পক্ষে। গত মাসে চীনের প্রস্তাবিত শান্তি প্রস্তাবের কথা তুলে শি জিনপিং বলেন, জাতিসংঘ চার্টার ও নিরপেক্ষ অবস্থানের আলোকে ইউক্রেন ইস্যুতে চীন নিজের অবস্থান প্রকাশ করেছে। তিনি বলেছেন, তার সরকার সক্রিয় পুনর্মিলন এবং সব সময় শান্তি ও সংলাপের পক্ষে।

মস্কোতে পুতিনের সঙ্গে সময় কাটানো এবং ঐতিহ্যবাহী আতিথেয়তা ও উষ্ণ অভ্যর্থনার জন্য খুব খুশি বলে উল্লেখ করেছেন চীনা প্রেসিডন্ট। তিনি বলেছেন, দুই নেতা একে অপরকে দশ বছরের বেশি সময় ধরে সমর্থন করে যাচ্ছেন এবং তা অব্যাহত থাকবে। আমাদের আলোচনা হয়েছে খোলামেলা, অবাধ ও বন্ধুত্বপূর্ণ।

ক্রেমলিনে সাংবাদিকদের শি বলেছেন, চীন ও রাশিয়ার সম্পর্ক দ্বিপক্ষীয় যোগাযোগের চেয়ে ঊর্ধ্বে রয়েছে। জ্বালানি বাণিজ্য, কাঁচামাল বাণিজ্য ও ইলেক্ট্রনিকস বাণিজ্যে দুই দেশ মনোযোগী হবে। সোমবার তিন দিনের সফরে মস্কো পৌঁছান শি জিনপিং। বুধবার তার সফর শেষ হবে। সূত্র : বাংলা ট্রিবিউন

শেয়ার করুন