নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন অভিযানে নেতৃত্ব দিতে নতুন কমান্ডার নিয়োগ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩ | ০৩:২০ পূর্বাহ্ণ | আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ | ০৩:২০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেন অভিযানে নেতৃত্ব দিতে নতুন কমান্ডার নিয়োগ রাশিয়ার

ইউক্রেনে রুশ বাহিনীর চলমান সামরিক অভিযানে নেতৃত্ব দিতে নতুন কমান্ডার নিয়োগ করেছে রাশিয়া। এখন থেকে রুশ সেনাবাহিনীর বর্তমান চিফ অব জেনারেল স্টাফ জেনারেল ভ্যালেরি গেরাসিমভ ইউক্রেন অভিযান সংক্রান্ত যাবতীয় বিষয় তত্ত্বাবধান করবেন। বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এক বিবৃতিতে নিশ্চিত করা হয়েছে এ তথ্য। বিবৃতিতে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সাক্ষরও আছে।

গত অক্টোবর থেকে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন জেনারেল সের্গেই সুরোভিকিন; কিন্তু সম্প্রতি কেন্দ্রীয় কমান্ডের নির্দেশ অমান্য করে ইউক্রেনের বেশ কয়েকটি স্থানে নিষ্ঠুর কার্যক্রমের অভিযোগ ওঠায় রাশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ব্যাপক সমালোচনা চলছিল।

তার জেরেই শীর্ষ কমান্ডারের পদ থেকে তাকে বাদ দেওয়া হয়েছে বলে রয়টার্সকে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র। মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে জেনারেল গেরাসিমভের অধীনে রুশ বাহিনীর ডেপুটি কমান্ডার হিসেবে কাজ করবেন সুরোভিকিন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীর শীর্ষ কমান্ডারের পদটি বর্তমানে রুশ সেনাবাহিনীর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ।’

‘অভিযানরত সেনা সদস্যদের বিভিন্ন দলের মধ্যে সমন্বয়, রণকৌশল নির্ধারণ ও যুদ্ধে আমাদের সেনাদের নিহতের ঘটনা হ্রাসে একটি কার্যকরী নেতৃত্বের প্রয়োজন ছিল। আমরা আশা করছি— নতুন শীর্ষ কমান্ডার তার দায়িত্ব দক্ষভাবে পালন করবেন।’

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট ন্যাটোকে ঘিরে দ্বন্দ্বের জেরে গত বছর ২৪ ফেব্রুয়ারি রুশ বাহিনীকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বর্তমানে ১০ মাস পার হয়েছে সেই অভিযানের। এই সময়সীমায় রুশ এবং ইউক্রেনীয়— উভয়পক্ষেই নিহত হয়েছেন কয়েক লাখ সেনা সদস্য। নিহতের মধ্যে বেশ কয়েকজন সামরিক কর্মকর্তাও আছেন।

শেয়ার করুন