নিউইয়র্ক     বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে হেরে গেছে রাশিয়া: মার্কিন জেনারেল

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে হেরে গেছে রাশিয়া: মার্কিন জেনারেল

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেছেন, ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়া কৌশলগতভাবে, আভিযানিকভাবে এবং পরিকল্পনাগতভাবে হেরে গেছে এবং রণক্ষেত্রে রুশদের চড়ামূল্য দিতে হচ্ছে। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আক্রমণের বর্ষপূর্তি হতে যাচ্ছে। আক্রমণের এক বছর হতে চললেও রাশিয়া নিজেদের সামরিক লক্ষ্য অর্জন করতে পারেনি। সোমবার তারা পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের দিকে অগ্রসর হচ্ছিল। ইউক্রেন ও পশ্চিমারা বলে আসছে, বর্ষপূর্তিকে ঘিরে রাশিয়া নতুন আক্রমণের ছক কষছে। এমন সময় মার্কিন জেনারেল মন্তব্য করলেন যুদ্ধক্ষেত্রে রাশিয়া হেরে গেছে।

জেনারেল মার্ক মিলি বলেছেন, প্রায় এক বছর আগে যখন সেনাদের আক্রমণের নির্দেশ দিয়েছিলেন তখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভেবেছিলেন তিনি দ্রুত ইউক্রেনকে হারাতে পারবেন। তার কথায়, পুতিন ভুল ছিলেন। ইউক্রেন এখনও মুক্ত। তারা এখনও স্বাধীন। ন্যাটো ও এর জোট এর আগে কখনও এত শক্তিশালী ছিল না।

মার্কিন জেনারেল বলেন, এখন রাশিয়া বিশ্বে বিচ্ছিন্ন একটি দেশ। ইউক্রেনের সাহসিকতা ও দৃঢ়তায় বিশ্ব অনুপ্রাণিত। সংক্ষেপে, রাশিয়া হেরে গেছে­–তারা কৌশলগতভাবে, আভিযানিকভাবে ও পরিকল্পনাগতভাবে হেরেছে এবং তারা রণক্ষেত্রে চড়ামূল্য দিচ্ছে।

এদিকে, সোমবার বাখমুত শহরের কাছে একটি সেতু উড়িয়ে দিয়েছে ইউক্রেনীয় সেনাবাহিনী। এটি ইঙ্গিত দিচ্ছে ইউক্রেনীয় সেনারা অঞ্চলটি থেকে পিছু হটার। তবে ইউক্রেন বাখমুত ছাড়ার পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে। টানা ছয় মাস ধরে শহরটি দখলে তুমুল লড়াই ও ভারী গোলাবর্ষণ করে আসছে রুশ সেনারা। বাখমুতের দক্ষিণ ও উত্তরের এলাকা দখল করে আছে তারা, চেষ্টা করে যাচ্ছে ইউক্রেনীয় সেনাদের ঘিরে ফেলতে।

মঙ্গলবার ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, পুতিন শান্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন না। তিনি উল্টোটা করছেন। তিনি আরও যুদ্ধ, নতুন আক্রমণ ও হামলার প্রস্তুতি নিচ্ছেন।

ন্যাটো প্রধান ইউক্রেনে পুতিনের দুটি বড় কৌশলগত ‘ভুলের’ কথা তুলে ধরেছেন। একটি হলো ইউক্রেনের শক্তি ও সাহসকে খর্ব করে দেখা এবং ন্যাটো ও তাদের অংশীদারদের ঐক্যকে খাটো করে দেখা।

শেয়ার করুন