নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধ থামাতে চীনের ওপর নির্ভর করছেন ইমানুয়েল মাখোঁ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ | ১২:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে যুদ্ধ থামাতে চীনের ওপর নির্ভর করছেন ইমানুয়েল মাখোঁ

ছবি : রয়টার্স

ইউক্রেনে যুদ্ধ থামাতে চীনের সাহায্যের ওপর নির্ভর করছেন বলে জানালেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। এ বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। খবর সিএনএন।

গতকাল বৃহস্পতিবার (৬ এপ্রিল) বেইজিংয়ে এক বৈঠকে সূচনা বক্তব্যে মাখোঁ বলেন, ইউরোপে কয়েক দশকের শান্তির অবসান ঘটিয়েছে রাশিয়া। এই লড়াইয়ে বরাবরই নিজেদের নিরপেক্ষ দাবি করে আসছে চীন। যদিও তারা রুশ হামলার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়ে আসছে এবং মস্কোর সঙ্গে অর্থনৈতিক ও কূটনৈতিক ক্ষেত্রে শক্তিশালী সম্পর্ক বজায় রাখছে। সম্প্রতি দেশটি রুশ-ইউক্রেন যুদ্ধ থামাতে বারো দফা প্রস্তাব রেখেছে।

যুদ্ধের সমাধান ও সম্ভাব্য অগ্রগতির প্রত্যাশা নিয়ে গত ৫ এপ্রিল বেইজিং পৌঁছান মাখোঁ। ইউক্রেন এজেন্ডার পাশাপাশি এই সফরের বাণিজ্যিক মূল্যও রয়েছে। ফরাসি প্রেসিডেন্টের সঙ্গী হয়েছেন প্রায় অর্ধশত ব্যবসায়ী নেতা। এই সফরে নতুন চুক্তির স্বাক্ষরের আশাও করা হচ্ছে। বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি বলেন, মাখোঁর এ সফর চীন-ইউরোপ সম্পর্কে নতুন উদ্দীপনা জোগাবে।

জলবায়ু পরিবর্তন ও আফ্রিকার উন্নয়নের বিষয়ে অভিন্ন কাজের উদ্ধৃতি দিয়ে তিনি আরো বলেন, মতপার্থক্য ও সীমাবদ্ধতা অতিক্রম করে কাজের ক্ষেত্রে দুই দেশের সক্ষমতা ও দায়িত্ব রয়েছে। ফরাসি কূটনৈতিকরা জানান, মাখোঁর সঙ্গে বৈঠকে শি জিনপিং বলেছিলেন, সঠিক মুহূর্তে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করতে প্রস্তুত তিনি।

ফ্রান্সের এলিসি প্রাসাদের একটি সূত্র বলছে, ফ্রান্স ও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে চীনের যৌথ কূটনীতির নজির হিসেবে দুই প্রেসিডেন্ট ও ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লেয়েনের ত্রিপক্ষীয় বৈঠক আশা করা হচ্ছে। এর আগে গতকাল ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে আলোচনা করতে চীনা প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে দেখা করেন মাখোঁ।

শেয়ার করুন