নিউইয়র্ক     সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে মিলল বিশ্বযুদ্ধে নিহত ৪১ জার্মান সেনার দেহাবশেষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ মে ২০২৩ | ০৮:২২ পূর্বাহ্ণ | আপডেট: ০২ মে ২০২৩ | ০৮:২২ পূর্বাহ্ণ

ফলো করুন-
ইউক্রেনে মিলল বিশ্বযুদ্ধে নিহত ৪১ জার্মান সেনার দেহাবশেষ

ইউক্রেনে বিমান ধ্বংস হয়ে মৃত জার্মান সেনার কবর। ছবি : ভক্সবান্ড

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই কাজ করছে জার্মান ওয়ার গ্রেভস কমিশন। ইউক্রেনের সেনাবাহিনীর সাহায্যে সে দেশে উদ্ধার হয়েছে ৪১ সেনার দেহাবশেষ। খবরটা দিয়েছিলেন পশ্চিম ইউক্রেনের ছোট্ট শহর সোপিভের চার্চের যাজক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেখানে একটি জার্মান বিমান ভেঙে পড়েছিল।

কমিশনের কাছে যাজক জানান, মাঠে ছড়িয়ে ছিটিয়ে থাকা মৃতদেহগুলো নিয়ে গ্রামবাসীরা কবর দেন চার্চের পেছনে। ইউক্রেন ১৯৯১ সালে স্বাধীন হওয়ার পর গ্রামবাসীরা সেখানে কাঠের ক্রস লাগিয়ে দেন।

গতমাসে যুদ্ধের মধ্যেই কমিশনের বিশেষজ্ঞরা কবর খুঁড়ে ৪১ জন সেনার দেহাবশেষ বের করেন। কিয়েভের কাছেও জার্মান সেনাদের দেহাবশেষ উদ্ধার করা হয়েছে। সেখানে প্রথমে ইউক্রেনের সেনাবাহিনী দুজন জার্মান সেনার দেহাবশেষ পান।

ওয়ার গ্রেভস কমিশনের সঙ্গে যুক্ত ভ্লাদিমির আয়োসেলিয়ানি বলেছেন, ‘প্রথম একটি ট্রেঞ্চ খোড়া হয়। তারপর হাড় পাওয়া যায়। তারপর আইডেন্টিফিকেশন মার্কার দিয়ে সেনাদের চিহ্নিত করা হয়। তারা সবাই দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত জার্মান সেনা।’

কমিশন সব মিলিয়ে ইউক্রেন থেকে ৮১৬ জন জার্মান সেনার দেহাবশেষ পেয়েছে। হিটলার সোভিয়েত ইউনিয়ন আক্রমণের পর ইউক্রেনে এই সেনারা মারা যান।-সূত্র : ডয়চে ভেলে

নাছরিন/পরিছয়

শেয়ার করুন