নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর তাণ্ডব

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ | আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ | ১১:২৯ অপরাহ্ণ

ফলো করুন-
আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর তাণ্ডব

দখলকৃত পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বুধবার মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মসজিদ প্রাঙ্গণ থেকে অন্তত ৪০০ ফিলিস্তিনিকে ধরে নিয়ে গেছে তারা। রমজান মাস উপলক্ষে মুসলিম ধর্মাবলম্বীদের তৃতীয় সর্বোচ্চ পবিত্র স্থান আল-আকসায় নামাজ আদায় করতে ফিলিস্তিনি মুসল্লিরা সেখানে অবস্থান করছিলেন। বুধবার ভোরের আগে হঠাৎ ইসরায়েলি বাহিনী সেখানে ঢুকে পড়ে এবং তাদের ওপর হামলা চালায়। ফিলিস্তিনি মুসল্লিদের লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী স্টান গ্রেনেড, কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

পরিস্থিতির ভয়াবহতা বর্ণনা করতে গিয়ে ফাহমি আব্বাস নামে এক মুসল্লি বলেন, ‘আমি মসজিদ প্রাঙ্গণের পূর্বদিকের কোণায় বসে ছিলাম। আচমকা পুলিশ সেখানে ঢুকে আমাদের বেধড়ক পেটানো শুরু করে। তারা কাঁদানে গ্যাসের শেল এবং স্টান গ্রেনেড ছুড়তে থাকে। সেই ভয়ানক তাণ্ডব ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।’ ইসরায়েলি পুলিশ বলেছে, কিছু মুখোশপরা উচ্ছৃঙ্খল তরুণ লাঠি, পটকা ও পাথর নিয়ে মসজিদের ভেতরে অবস্থান নেয়। এদের হটাতে তারা মসজিদে অভিযান চালায়। ফিলিস্তিনি কর্মকর্তারা বলেছেন, মসজিদ থেকে অন্তত ৪০০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েল। তাদের ইসরায়েলি থানায় আটকে রাখা হয়েছে।

এদিকে এই ঘটনায় ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বার্তা সংস্থা এএফপি জানায়, গত ৫ এপ্রিল বুধবার ভোরের দিকে গাজা থেকে ফিলিস্তিনি ভূখণ্ডে একাধিক রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহরগুলোতে সাইরেন বেজে ওঠার পর সেখানে ফিলিস্তিনের গাজা থেকে ৯টি রকেট ছোড়া হয়েছে। এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, রকেট হামলার জবাবে সীমান্তবেড়া সংলগ্ন গাজার দক্ষিণ অংশে হামাসের অবস্থান লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী কামানের গোলা ছুড়েছে।

এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানায়, ভোরের সংঘর্ষের পর পরিস্থিতি থমথমে হয়ে রয়েছে। ইসরায়েলি বাহিনীর লাঠিপেটা ও রাবার বুলেটের আঘাতে অন্তত ১২ ফিলিস্তিনি আহত হয়েছে। এ ছাড়া ইসরায়েলি বাহিনী মসজিদ প্রাঙ্গণে রেড ক্রিসেন্টের কোনো চিকিৎসাকর্মীকে প্রবেশ করতে দিচ্ছে না। ফিলিস্তিনি কর্তৃপক্ষ আল-আকসায় মুসল্লিদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, ‘আমরা পবিত্র স্থানে রেড লাইন অতিক্রম না করতে দখলদারদের হুঁশিয়ার করছি। কারণ এটি বড় ধরনের বিস্ফোরণের দিকে নিয়ে যাবে।’ এ ছাড়া জর্ডান ও মিসর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের ওপর ইসরায়েলি পুলিশের হামলার নিন্দা জানিয়েছে। -আল-জাজিরা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন