নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আরও ১০ হাজার কর্মী ছাঁটাই করবে মেটা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩ | ১২:৪৩ পূর্বাহ্ণ | আপডেট: ১৫ মার্চ ২০২৩ | ১২:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
আরও ১০ হাজার কর্মী ছাঁটাই করবে মেটা

মার্ক জাকারবার্গ। ছবি : রয়টার্স

ফেসবুক, ইস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান মেটা ঘোষণা দিয়েছে আরও দশ হাজার কর্মী ছাঁটাই করা হবে। গত বছর নভেম্বরে ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের পর কোম্পানিটির এটি দ্বিতীয় দফা গণছাঁটাই। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেছেন, এই ছাঁটাই হবে কঠিন। দশ হাজার কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি কোম্পানিটির ৫ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ বন্ধ থাকবে। কর্মীদের পাঠানো একটি মেমোতে জাকারবার্গ বলেছেন, ২০২২ সালে কোম্পানির আয় কমে যাওয়ার ঘটনা ছিল একটি সতর্ক সংকেত। ২০২২ সালের ডিসেম্বরে আগের বছরের তুলনায় আয় ৪ শতাংশ কমে যাওয়ার কথা ঘোষণা করেছিল মেটা। যদিও বছরজুড়ে কোম্পানিটি ২৩ বিলিয়ন ডলারের বেশি মুনাফা করেছিল। যুক্তরাষ্ট্রে সুদের চড়া হার, বৈশ্বিক রাজনৈতিক অস্থিতিশীলতা ও ক্রমবর্ধমান নজরদারির মতো ঘটনাগুলো মেটাকে প্রভাবিত করছে বলে উল্লেখ করেছেন জাকারবার্গ।

আরো পড়ুন : অস্তিত্বের জন্য লড়াই করছে রাশিয়া : পুতিন

গুগল ও অ্যামাজনের মতো কোম্পানিগুলো ছাঁটাই এবং প্রতিযোগিতায় টিকে থাকার মধ্যে ভারসাম্য বজায় রাখতে গিয়ে যখন হিমশিম খাচ্ছেন তখন মেটা নতুন এই ছাঁটাইয়ের ঘোষণা দিল। জাকারবার্গ বলেছেন, শুরুতে রিক্রুটমেন্ট টিমকে জানানো হবে ছাঁটাইয়ের কারণে তাদের ওপর প্রভাব পড়বে কিনা। ২০২৩ সালের এপ্রিলের শেষ দিকে এই ছাঁটাই শুরু হবে। অল্প কিছু ক্ষেত্রে এই পরিবর্তন সম্পন্ন হতে এই বছরের শেষ পর্যন্ত সময় লাগতে পারে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন