নিউইয়র্ক     শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আমরা আর যুদ্ধ শুরু করতে চাই না: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩ | ১১:১১ অপরাহ্ণ | আপডেট: ১০ অক্টোবর ২০২৩ | ০৩:৪৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
আমরা আর যুদ্ধ শুরু করতে চাই না: নেতানিয়াহু

ফিলিস্তিনের শাসক গোষ্ঠী হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘাত মঙ্গলবার (১০ অক্টোবর) চতুর্থ দিনে গড়িয়েছে। ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক হামলায় বিপর্যস্ত ইসরায়েল। হামলা-পাল্টা হামলায় দুই দেশে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে।

জাতির উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ইসরায়েল যুদ্ধের মধ্যে আছে, তাই আমরা আর যুদ্ধ শুরু করতে চাই না। আমাদের ওপর নৃশংস হামলা চালানো হয়েছে। ইসরায়েল যুদ্ধ শুরু না করলেও এটি ভালোভাবে শেষ করবে।

প্রধানমন্ত্রী নেতানিয়াহু হামাসকে ব্যঙ্গ করে বলেন, এর জন্য তাদের চরম মূল্য দিতে হবে এবং এটি তারা দীর্ঘদিন মনে রাখবে।

তিনি আরও বলেন, হামাস আমাদের ওপর হামলা চালিয়ে ইতিহাসের কথা স্মরণ করিয়ে দিল। এর জন্য আমরা তাদের এমন অবস্থা করব যেন ইসরায়েলের শত্রুরা এটি মনে রাখে।

নেতানিয়াহু বলেন, তারা আমাদের ভূখণ্ডে প্রবেশ করে হত্যাযজ্ঞ চালিয়েছে। উৎসব অনুষ্ঠানে হামলা চালিয়েছে। নারী ও শিশুদের অপহরণ করেছে। হামাস জঙ্গি সংগঠন আইএস’র মতো কাজ করেছে। তাই আইএস।

তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য বিশ্বনেতাদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমি প্রেসিডেন্ট বাইডেনের সাথে ক্রমাগত যোগাযোগে আছি এবং ইসরায়েলের সকল নাগরিকের পক্ষ থেকে আমি তাকে আবারও ধন্যবাদ জানাতে চাই।

তিনি বলেন, এছাড়া আমি ইসরায়েলের প্রতি আপনার অভূতপূর্ব সমর্থনের জন্য অনেক বিশ্ব নেতাকে ধন্যবাদ জানাতে চাই।

নেতানিয়াহু বলেন, হামাসের বিরুদ্ধে লড়াইয়ে, ইসরাইল শুধুমাত্র তার নিজের জনগণের জন্যই লড়াই করছে না। এটি বর্বরতার বিরুদ্ধে দাঁড়ানো প্রতিটি দেশের জন্য লড়াই করছে। ইসরায়েল এই যুদ্ধে জিতবে এবং ইসরাইল জিতলে সমগ্র সভ্য বিশ্ব জয়ী হবে।

এদিকে সর্বাত্মকভাবে গাজা উপত্যকা অবরুদ্ধ করার ঘোষণা দিয়ে ইসরায়েল বলেছে, সেখানে পানি, বিদ্যুৎ, খাবার সরবরাহ পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। সেই সঙ্গে ভয়াবহ হামলা এড়াতে গাজাবাসীকে অন্যত্র সরে যেতে বলেছে তেলআবিব। জাতিসংঘের নিন্দা সত্ত্বেও গাজা উপত্যকা গত ১৬ বছর ইসরায়েলের অবরোধের মধ্যেই রয়েছে।

গত শনিবার সকালে ইসরায়েলে ৫ হাজার রকেট হামলা চালায় হামাস। এছাড়াও দক্ষিণ ইসরায়েলে হামলা চালিয়েছে সংগঠনটি, যা কয়েক দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী হামলা। হামাসকে পাল্টা জবাব দিতে গাজা উপত্যকায় রাতভর বিমান হামলা চালায় ইসরায়েল।

শনিবার হামাসের হামলার পর থেকে ইসরায়েলে ৯০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। অপরদিকে ফিলিস্তিনি নিহত হয়েছে ৬৯০ জনের বেশি। সূত্র-বাংলাদেশ জার্নাল

শেয়ার করুন