নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আধিপত্যবাদ চীনের ডিএনএতে নেই বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩ | ০৩:০১ পূর্বাহ্ণ | আপডেট: ২৬ আগস্ট ২০২৩ | ০৩:০১ পূর্বাহ্ণ

ফলো করুন-
আধিপত্যবাদ চীনের ডিএনএতে নেই বললেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীন মহান শক্তির প্রতিযোগিতায় জড়াতে বা ‘ব্লক দ্বন্দ্ব’ তৈরি করতে চায় না। ‘আধিপত্যবাদ চীনের ডিএনএতে নেই’ দাবি করে বলেন ন্যায়সঙ্গত আন্তর্জাতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য উদীয়মান অর্থনীতির ব্রিকস গ্রুপিং সম্প্রসারণ করা দরকার।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের শুরুতে চীন প্রেসিডেন্টর পক্ষ থেকে বক্তব্য দেন দেশটির বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও।

তিনি শি জিনপিংকে উদ্ধৃত করে বলেন, ‘বড় ধরনের শক্তির প্রতিযোগিতায় নামা বা ‘গোষ্ঠী দ্বন্দ্ব’ সৃষ্টি করার কোনো ইচ্ছা চীনের নেই।’ সি আরও বলেন, ‘চীন ইতিহাসের সঠিক দিকেই দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে এবং বিশ্বাস করে, সবার মঙ্গলের জন্য একটি ন্যায়সংগত পথ অনুসরণ করা উচিত।’ ওয়াং ওয়েনতাও আরও বলেন, সব বাধা মাড়িয়ে ব্রিকস এগিয়ে যাবে এই আশাবাদ ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট। তিনি বলেছেন, যতই বাধা আসুক না কেন ব্রিকস এগিয়ে যাবেই। তিনি আরও বলেন, এই মুহূর্তে, আমাদের সময়ে বিশ্ব এবং ইতিহাসের পরিবর্তনগুলো এমনভাবে উদ্ভাসিত হচ্ছে যা আগে কখনো হয়নি এবং এটি মানবসমাজকে একটি জটিল সন্ধিক্ষণের দিকে নিয়ে যাচ্ছে।

এদিকে শি জিনপিং কেন বিজনেস ফোরামের বৈঠকে যোগ দেননি সে বিষয়টি এখনো স্পষ্ট নয়। তবে শি জিনপিং যোগ না দিলেও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগ দিয়েছিলেন।

এর আগে দক্ষিণ আফ্রিকায় পৌঁছেই দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেন সি। সেখানে সি বলেন, তাদের দেশ ইতিহাসের এক নতুন অবস্থানে দাঁড়িয়ে আছে।

শেয়ার করুন