নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আকস্মিক সফরে যুক্তরাজ্যে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৭:৫৩ পূর্বাহ্ণ | আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০৭:৫৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
আকস্মিক সফরে যুক্তরাজ্যে জেলেনস্কি

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে দেখা করতে বুধবার যুক্তরাজ্যে পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত বছর ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এটি জেলেনস্কির দ্বিতীয় বিদেশ সফর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে জেলেনস্কিকে স্বাগত জানান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এর কিছুক্ষণ পরেই গাড়ির একটি বড় কনভয় ১০ ডাউনিং স্ট্রিটির উদ্দেশ্যে রওনা দেয়। যেখানে সুনাকের সাথে আলোচনা করবেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয় বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পাশাপাশি রাজা তৃতীয় চালর্স এবং ব্রিটিশ সামরিক প্রধানদের সঙ্গে দেখা করবেন। এছাড়াও বর্তমানে যুক্তরাজ্যে প্রশিক্ষণরত ইউক্রেনীয় সেনাদের পরিদর্শন করবেন এবং ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেবেন জেলেনস্কি।

ঋষি সুনাকের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট জেলেনস্কির যুক্তরাজ্য সফর তার দেশের সাহস, দৃঢ় সংকল্প এবং লড়াইয়ের একটি প্রমাণ এবং আমাদের দুই দেশের মধ্যে অটুট বন্ধুত্বের প্রমাণ।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ট্রাংকসহ ব্যাপক সামরিক সরঞ্জাম সরবরাহ ঘোষণা করেছে যুক্তরাজ্য। এরপরই ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ প্রদানের পরিকল্পনা করে দেশটি। বিশেষ করে ইউক্রেনীয় যুদ্ধ বিমান পাইলটদের প্রশিক্ষণ সম্প্রসারণ করা হবে যাতে ইউক্রেন ভবিষ্যতে তার আকাশকে ভালোভাবে রক্ষা করতে পারে।

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের কয়েকদিন পরই কিয়েভ সফরে গিয়েছিলেন সুনাক। এসময় জেলেনস্কির সঙ্গে বৈঠকও করেন তিনি। উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর গত ডিসেম্বরে প্রথমবার বিদেশ সফর হিসেবে যুক্তরাষ্ট্রে যান জেলেনস্কি। সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বীপক্ষিক বৈঠক এবং মার্কিন কংগ্রেসে ভাষণ দেন তিনি।

শেয়ার করুন