নিউইয়র্ক     শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলীয় নারীর মস্তিষ্কে পাওয়া গেল জীবন্ত কৃমি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩ | ১১:১৩ অপরাহ্ণ | আপডেট: ২৯ আগস্ট ২০২৩ | ১১:১৩ অপরাহ্ণ

ফলো করুন-
অস্ট্রেলীয় নারীর মস্তিষ্কে পাওয়া গেল জীবন্ত কৃমি

উদ্ধারকৃত কৃমি। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় এক নারীর মস্তিষ্কে একটি জীবন্ত কৃমি পাওয়া গেছে। বিশ্বে এমন ঘটনা এর আগে কখনো ঘটেনি। চিকিৎসকরা বলছেন, বিশ্বাস করার মতো ঘটনা না হলেও ওই নারীর মস্তিষ্ক থেকে জীবন্ত কৃমি উদ্ধার করা হয়েছে।

নিউরো সার্জন ডা. হরি প্রিয়া বন্দী আক্রান্ত নারীর মস্তিষ্ক থেকে আট সেন্টিমিটার একটি কৃমি বের করে এনেছেন। আক্রান্ত ওই নারী অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব নিউ সাউথ ওয়েলসের একজন বাসিন্দা। তিনি ২০২১ সালের জানুয়ারির শেষের দিকে প্রথমে স্থানীয় হাসপাতালে ভর্তি হন, তারপরে ক্রমাগত শুকনো কাশি, জ্বর এবং রাতে ঘাম হতো। পাশাপাশি নিয়মিত ভুলে যাওয়া রোগ এবং বিষণ্নতা পেয়ে বসে তাকে। চিকিৎসকরা জানান, লাল পরজীবী কৃমিটি আক্রান্ত নারীর মস্তিষ্কে দুই মাস ধরে ছিল।

ক্যানবেরা হাসপাতালের সংক্রামক রোগ চিকিৎসক ডা. সঞ্জয় সেনানায়ক বলেন, এটা এমন একটা কিছু যা আপনি নিয়মিত দেখতে পাবেন না। আপনি যখন কারও মস্তিষ্কে অস্ত্রোপচার করবেন তখন জীবিত কিছু দেখার আশা করবেন না। আমরা জানি কিছু পরজীবী মানুষের মস্তিষ্কে প্রবেশ করতে পারে, কিন্তু এটা প্রায় ৮ সেন্টিমিটার এবং এটি নড়াচড়া করছিল। যা আগে কখনো ঘটেনি।

উদ্ধারকৃত কৃমিটির বৈজ্ঞানিক নাম ওফিডাসকারিস রবার্টসি। এটি সাধারণত পাইথনে পাওয়া যায় এবং এর আগে মানুষের শরীরে এই ধরনের কৃমির অস্তিত্ব পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, ওই নারী সম্ভবত তার বসবাসের কাছাকাছি একটি হ্রদের পাশ থেকে ওয়ারিগাল গ্রিনস নামের ঘাস সংগ্রহ করার সময় কৃমিটি তার শরীরে প্রবেশ করেছে। ইমার্জিং ইনফেকশাস ডিজিজেস জার্নালের লেখক ও প্যারাসিটোলজির বিশেষজ্ঞ মেহরাব হোসেন মনে করছেন, রান্নার জন্য দূষিত ঘাস ব্যবহার করার ফলে এই কৃমি দ্বারা আক্রান্ত হয়েছেন ওই নারী।

শেয়ার করুন