নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলৌকিক : ২৬০ ঘণ্টা পর তুরস্কে আরও দু’জন জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৫:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | ০৫:২৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
অলৌকিক : ২৬০ ঘণ্টা পর তুরস্কে আরও দু’জন জীবিত উদ্ধার

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে এখনো পাওয়া যাচ্ছে প্রাণের স্পন্দন। ভূমিকম্প আঘাত হানার প্রায় ১০ দিন পর অলৌকিকভাবে জীবিত উদ্ধার হয়েছেন আরও দু’জন ব্যক্তি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, ভূমিকম্পে বিধ্বস্ত আনতাকিয়া থেকে মেহমত আলী সাকিরোগলু (২৬) এবং মুস্তফা আভচি (৩৪) নামের দুই ব্যক্তিকে ২৬০ ঘন্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের দু’জনকেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে ইকিনচি থেকে ২৬০ ঘন্টার মাথায় ধ্বংসস্তূপের নিচে থেকে ওসমান হালেবিয়ে নামে ১২ বছর বয়সী এক বালককে জীবিত অবস্থায় পাওয়া যায়। এছাড়া ২৫৮ ঘন্টার মাথায় কাহরামানমারাস থেকে নেসলান কিলিক নামের ২৯ বছর বয়সী এক নারীকে উদ্ধার করা হয় বলে জানিয়েছে তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু নিউজ। চিকিৎসকরা জানিয়েছেন, নেসলাম কিলিকের অবস্থা স্থিতিশীল এবং তিনি কথা বলতে পারছেন।

নেসলামের ভাই ইউসুফ ইয়ালকিনোজ নিজ বোনকে জীবিত পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘আল্লাহকে ধন্যবাদ আমার বোন বেঁচে আছে। আশা করি সবাইকে আল্লাহ এ ধরনের আনন্দের মুহূর্ত দেবেন।’এদিকে গত সোমবার (৬ ফেব্রুয়ারি) ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। এতে এখন পর্যন্ত প্রায় ৪৪ হাজার মানুষ নিহত হয়েছেন।

ভূমিকম্পে শুধুমাত্র তুরস্কেই প্রাণ হারিয়েছেন ৩৮ হাজার ৪৪ জন। অপরদিকে সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ৪১৪ জন এবং বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় প্রায় ৪ হাজার ৪০০ জন নিহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। সূত্র: আল জাজিরা

শেয়ার করুন