নিউইয়র্ক     বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিবাসীর চাপ কমাতে জনগণকে যে প্রস্তাব দিল ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩ | ০৭:২৪ পূর্বাহ্ণ | আপডেট: ১৬ মে ২০২৩ | ০৭:২৪ পূর্বাহ্ণ

ফলো করুন-
অভিবাসীর চাপ কমাতে জনগণকে যে প্রস্তাব দিল ব্রিটেন

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যান

দেশে অভিবাসীদের আগমন নিয়ন্ত্রণে ব্রিটেনের জনগণকে শ্রমঘন কাজগুলোতে উৎসাহী হওয়ার প্রস্তাব দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েল্লা ব্রাভারম্যান। তার মতে, ব্রিটেনের জনগণ ও নাগরিকরা যদি ট্রাক চালানোসহ বিভিন্ন শ্রমঘন কাজে উৎসাহী হন, সেক্ষেত্রে অভিবাসী শ্রমিকদের ওপর আর নির্ভর করতে হবে না দেশটিকে।

সোমবার রাজধানী লন্ডনে এক সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অভিবাসীদের ওপর নির্ভরশীলতা কমাতে হলে শ্রমঘন কাজগুলোতে ব্রিটেনের নাগরিকদের আরও অধিক হারে এগিয়ে আসতে হবে। পণ্যবাহী গাড়ি চালনা, মাংস কাটা, ফল সংগ্রহ ইত্যাদি কাজ ব্রিটেনবাসীরা করতে পারবেন না— এই যুক্তি নিয়ে বসে থাকার কোনো যুক্তি নেই। কেন আমার জনগণকে এসব কাজে জনগণকে প্রশিক্ষণ দিতে পারব না?

‘আমার কথাগুলো হয়তো খানিকটা নিষ্ঠুর শোনাচ্ছে, কিন্তু বর্ণবাদী কোনো চিন্তা-ভাবনা থেকে আমি এসব বলছি না। আমি কেবল বলতে চাইছি, আমাদের নিজেদের কাজগুলো নিজেদেরই শিখে নেওয়া উচিত।’ ‘আর এ সত্যও আমাদের স্বীকার করে নেওয়া উচিত হবে— অনিয়ন্ত্রিত হারে বাড়তে থাকা অভিবাসীদের কারণে আমাদের আবাসন, পরিষেবা ও বিভিন্ন সম্প্রদায়ের মধ্যকার সম্পর্কের মধ্যে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে।’

২০১৯ সালের জাতীয় নির্বাচনে বিশাল জয় পেয়ে ক্ষমতায় আসা কনজারভেটিভ পার্টির একটি নির্বাচনী প্রতিশ্রুতি ছিল— ব্রিটেনে প্রতি বছর আগত অভিবাসীদের সংখ্যা ১ লাখে নামিয়ে আনা। কিন্তু বাস্তবে তা হয়নি, বরং কনজারভেটিভ পার্টি আসার পর থেকে প্রতি বছরই ব্রিটেনে বাড়ছে অভিবাসীদের আগমন। সরকারি কর্মকর্তাদের শঙ্কা, চলতি বছর হয়তো এইসংখ্যা ৭ লাখে পৌঁছাবে।

শেয়ার করুন