নিউইয়র্ক     রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে মুসলিম ঐতিহ্যকে স্বীকৃতি দিল স্পেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৩ | ০২:৩৬ পূর্বাহ্ণ | আপডেট: ২৪ জুন ২০২৩ | ০২:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
অবশেষে মুসলিম ঐতিহ্যকে স্বীকৃতি দিল স্পেন

মাদ্রিদের 'গ্যালেরিয়া ডি কোলেসিওনেস রিয়েলেস’ জাদুঘর। ছবি: আল জাজিরা

স্পেনের রাজধানী শহর মাদ্রিদে প্রথমবারের মতো মুসলিম ঐতিহ্য ও সংস্কৃতি উপজীব্য করে একটি জাদুঘর প্রতিষ্ঠা করা হয়েছে। এরই মধ্যে ‘গ্যালেরিয়া ডি কোলেসিওনেস রিয়েলেস’ নামে নতুন ওই জাদুঘরটি উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে মূলত দেশটি তার দীর্ঘ মুসলিম অতীতকে স্বীকৃতি দিল। খবর: আল জাজিরা।

সপ্তম শতাব্দীর দ্বিতীয় দশকে স্পেন ও পর্তুগাল জয় করে নেয় মুসলিমরা। এরপর প্রায় ৮০০ বছর ধরে এই অঞ্চলকে আল-আন্দালুসিয়া নামে শাসন করে তারা। এই দীর্ঘ সময়ে ইসলাম ও ইসলামী সংস্কৃতি স্পেনের সমাজ ও সংস্কৃতির সঙ্গে একাত্ম হয়ে যায়।

১৪৯২ সালে এই অঞ্চলে মুসলিম শাসনের পতন হয়। এরপর গত কয়েকশ’ বছরে এককালের সমৃদ্ধ ইসলামী ঐতিহ্য ও নিদর্শনের অনেক কিছুই প্রায় হারিয়ে যায়। যা কিছু অবশিষ্ট আছে সেগুলোই নতুন করে বিশ্বের সামনে তুলে ধরতে প্রতিষ্ঠা করা হয়েছে জাদুঘর।

জাদুঘরটি কেবল আল-আন্দালুসিয়া তথা স্পেনে মুসলিমদের ইতিহাস, ঐতিহ্য ও কীর্তি প্রদর্শনের জন্য। জাদুঘরের প্রধান আকর্ষণগুলোর মধ্যে অন্যতম হলো একটি দুর্গ প্রাচীর যা উমাইয়া শাসকরা নির্মাণ করেছিল। এই উদ্যোগের প্রধান লক্ষ্য স্পেনে ইসলাম ও মুসলিমদের উল্লেখযোগ্য অবদান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।

জাদুঘরের প্রদর্শনীর দায়িত্বে থাকা প্রত্নতাত্ত্বিক ও কিউরেটর আলভারো সোলার বলেন, ‘মাদ্রিদই একমাত্র ইউরোপীয় রাজধানী যা ইসলামী ঐতিহ্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ।’

জাদুঘরটি মাদ্রিদের রাজপ্রাসাদের পাশেই দুর্গ প্রাচীরের জায়গায় তৈরি করা হয়েছে। শহরের কেন্দ্রস্থলের এলাকাটি প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষে সমৃদ্ধ। ১৯৯৯ সালে ভবন নির্মাণের সময় একটি গেটের অবশিষ্টাংশের সাথে প্রাচীর ও তিনটি টাওয়ার আবিষ্কৃত হয়।

শেয়ার করুন