নিউইয়র্ক     মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অঘোষিত সফরে হঠাৎ কিয়েভে ব্লিংকেন, ১০০ কোটি ডলারের সহায়তা ঘোষণা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:২৮ পূর্বাহ্ণ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ | ০১:৩১ পূর্বাহ্ণ

ফলো করুন-
অঘোষিত সফরে হঠাৎ কিয়েভে ব্লিংকেন, ১০০ কোটি ডলারের সহায়তা ঘোষণা

ব্লিঙ্কেন কিয়েভে পৌঁছালে তাঁকে স্বাগত জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। ছবি : এএফপি

দুই দিনের অঘোষিত সফরে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রর পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনের জন্য আরও ১০০ কোটি ডলার সহায়তা ঘোষণা করেছেন। পাশাপাশি তিনি ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পাল্টা আক্রমণেরও প্রশংসা করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন ব্লিংকেন। এ সময় তিনি রাশিয়ার বিপক্ষে বিগত কয়েক মাস ধরে চলা পাল্টা আক্রমণে ইউক্রেন যেভাবে এগিয়ে যাচ্ছে তা নিয়ে সন্তোষ প্রকাশ করেন এবং এই পাল্টা আক্রমণ যাতে আরও তীব্র করা যায়, এ জন্য সামরিক সহায়তারও ঘোষণা দেন। ব্লিংকেন ঘোষিত ১০০ কোটি ডলার সহায়তার মধ্যে ৬৬ কোটি ৫০ লাখ ডলার ব্যয় করা হবে সামরিক সরঞ্জাম এবং বেসামরিক সুরক্ষা খাতে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে গতকাল বুধবার বলেছেন, নতুন মার্কিন সহায়তার মধ্যে হিমার্স ক্ষেপণাস্ত্রব্যবস্থা, জ্যাভলিন অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র, আব্রামস ট্যাংক এবং অন্যান্য অস্ত্রব্যবস্থা অন্তর্ভুক্ত থাকবে। এর আগে, মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন বলেছিল যে, তারা ইউক্রেনে ডিপ্লেটেড (ক্ষয়প্রাপ্ত/তুলনামূলক কম তেজস্ক্রিয়) ইউরেনিয়াম গোলাবারুদ পাঠাবে যা আর্মার প্লেট ছিদ্র করার জন্য অত্যন্ত কার্যকর। তবে এই অস্ত্রের ব্যবহার বিতর্কিত।

বুধবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ব্লিংকেন সাংবাদিকদের বলেন, ‘চলমান পাল্টা আক্রমণ বিগত কয়েক সপ্তাহে বেশ অগ্রগতি লাভ করেছে। এই নতুন সহায়তা পাল্টা টিকিয়ে রাখতে এবং আরও ত্বরান্বিত করতে সাহায্য করবে।’

ইউক্রেনের একটি বাজারে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩২ জন। স্থানীয় সময় বুধবার বিকেলের দিকে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে। পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের কস্তিয়ান্তিনিভকা শহরের একটি বাজারে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে। ইউক্রেনীয় কর্মকর্তারা এই হামলাকে বিগত কয়েক মাসের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা বলে অভিহিত করেছেন। সূত্র : আজকের পত্রিকা

শেয়ার করুন