নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে ট্রাম্পের কর নথি প্রকাশ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২২ | ০৩:১২ পূর্বাহ্ণ | আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ | ০৩:১৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
অবশেষে ট্রাম্পের কর নথি প্রকাশ

দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর নথি প্রকাশ পেয়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানায়, চার বছর ধরে ডেমোক্র্যাটরা ট্রাম্পের কর নথি প্রকাশ করার জন্যে চেষ্টা চালাচ্ছিল। তবে ট্রাম্প কর নথি প্রকাশে অস্বীকৃতি জানিয়েছিলেন।

আরোও পড়ুন।এখনও নিখোঁজ বহু মানুষ, বম্ব সাইক্লোনে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রে ঘুরে দাঁড়ানোর লড়াই

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দায়িত্বে থাকাকালীন সময়ের অনেক বেশি বিস্তারিত তথ্য আছে শুক্রবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত কর নথিটিতে। ২০১৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়কার এ আয়কর নথি প্রকাশ করা হয়েছে।  নথি প্রকাশের প্রতিক্রিয়ায় ট্রাম্পের জানান, এই কর্মকাণ্ডের পরে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক বিভেদ আরও বাড়বে। ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, ‘ডেমোক্র্যাটদের কখনও এটি করা উচিত ছিল না। সুপ্রিম কোর্টেরও অনুমোদন দেয়া ঠিক হয়নি। এটি মানুষের মধ্যে বিপদজ্জনক অবস্থা তৈরি করবে।’

মার্কিন প্রেসিডেন্টদের কর নথি প্রকাশের কোনও আইনি বাধ্যবাধকতা নেই। তবে দশকের পর দশক ধরে দেশটির প্রেসিডেন্টরা স্বেচ্ছায়ই তাদের কর নথি প্রকাশ করে আসছেন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কর নথি প্রকাশ না করে গোপন রাখতে চেষ্টা চালিয়েছেন।

এর আগে ২০ নভেম্বর ট্রাম্পের কর নথি প্রকাশের পক্ষে ভোট দেন দেশটির আইনপ্রণেতারা। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ করসংক্রান্ত বিষয়টি দেখভাল করে। ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রভাবশালী এ কমিটি ট্রাম্পের ছয় বছরের কর নথি প্রকাশের পক্ষে ভোট দেয়। ভোটাভুটিতে পক্ষে পড়েছে ২৪টি ভোট, বিপক্ষে ১৬টি। কমিটির সব ডেমোক্র্যাট সদস্য পক্ষে ভোট দেয়। অন্যদিকে সব রিপাবলিকান সদস্য বিপক্ষে ভোট দেয়।

কংগ্রেসের ওয়েস অ্যান্ড মিনস কমিটি ২০১৯ সাল থেকে ট্রাম্পের কর নথি চেয়ে আসছিল। তবে ট্রাম্প তা দিতে অস্বীকৃতি জানিয়ে আসছিলেন। ইস্যুটি আদালত পর্যন্ত গড়ায়। কংগ্রেস কমিটিকে কর নথি না দিতে ট্রাম্পের করা একটি আবেদন গত মাসে নাকচ করে দেন মার্কিন সুপ্রিম কোর্ট। ফলে ট্রাম্পের ২০১৫ থেকে ২০২০ সালের কর নথিসহ তার ব্যবসা–সংক্রান্ত নথি দেখার সুযোগ পায় কমিটি।

শেয়ার করুন