নিউইয়র্ক     শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১-৩ সেপ্টেম্বর কানাডার টরেন্টো ফোবানা সম্মেলন

গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ষ্টিয়ারিং কমিটি থেকে শাহ নেওয়াজকে অব্যাহতি, এক্সিকিউটিভ সেক্রেটারির সাময়িক দায়িত্বে জি আই রাসেল

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩ | ১০:২০ পূর্বাহ্ণ | আপডেট: ১৯ আগস্ট ২০২৩ | ০১:৫৮ অপরাহ্ণ

ফলো করুন-
গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ষ্টিয়ারিং কমিটি থেকে শাহ নেওয়াজকে অব্যাহতি, এক্সিকিউটিভ সেক্রেটারির সাময়িক দায়িত্বে জি আই রাসেল

আগামি ১-৩ সেপ্টেম্বর কানাডার টরেন্টোতে গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ফোবানা ষ্টিয়ারিং কমিটির ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। ১ সেপ্টেম্বর শুক্রবার ডন ভ্যালি হোটেলের কনভেনশন সেন্টারে অনুষ্ঠানমালার উদ্বোধন করা হবে। কালচারাল ইভেন্ট অনুষ্ঠিত হবে উম্মুক্ত। গত১২ জুলাই শনিবার নিউইয়র্কে জ্যাকসন হাইটসে নবান্ন পার্টি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে ফোবানা নেতৃবৃন্দ এ সিদ্ধান্তের কথা জানানসংবাদ সম্মেলনে জানানো হয় গিয়াস আহমেদের নেতৃত্বাধীন ফোবানা ষ্টিয়ারিং কমিটি থেকে এক্সিকিউটিভ সেক্রেটারি শাহ নেওয়াজকে অব্যাহতি দিয়ে জি আই রাসেলকে এক্সিকিউটিভ সেক্রেটারি হিসেবে সাময়িক দায়িত্ব দেয়া হয়েছে। ।সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডা. মাসুদুর রহমান। উপস্থিত ছিলেন ফোবানা এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ, ফোবানা কর্মকর্তা আবু দারা (কানাডা), সৈয়দ এনায়েত আলী, জি আই রাসেল, খোন্দকার ফরহাদ, কাজি এলিন ওয়াহিদ, কিউ জামান, জাহাঙ্গীর জয়, তৈমুর জাকারিয়া, তারেক হাসান খান ও শাহাদত হোসেন রাজু।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে আবু জুবায়ের দারা জানান, সিটির পারমিশন নিয়ে পথমেলার আদলে কালচারাল ইভেন্ট হচ্ছে। সেখানকার পথমেলার আয়োজক একটি সংগঠন আমাদের ফোবানার সাথে ঐক্যবদ্ধ কাজ করছে। সম্মেলন উদ্বোধন হবে কনভেনশন সেন্টারে। সাংবাদিক নাজমুল আহসান জানতে চান, ফোবানার ঐতিহ্য অনুসারে কনভেনশন হলে ফোবানা অনুষ্ঠিত হয়। বিভিন্ন সেমিনারের আয়োজন থাকে। আপনারা কি তা থেকে সরে আসলেন? জবাবে গিয়াস আহমেদ বলেন, আমরা গতানুগতিক ফোবানা থেকে বেরিয়ে আসছি। ফোবানাকে গনমুখি করাই লক্ষ্য। এতে ১০ থেকে ২০ হাজার বাংলাদেশি অংশ নেবেন। কালচারাল ইভেন্টে ২০ হাজার লোকের জায়গা হলের ভেতর হবে না। তাই বাইরে করা হচ্ছে। উদ্বোধন ও সেমিনার কনভেনশন সেন্টার ও হোটলে অনুষ্ঠিত হবে বলে তারা জানান। আবু দারা বলেন, শাহ নেওয়াজের পা ধরেছিলাম ঐক্যবদ্ধভাবে ফোবানা করার জন্য। কিন্তু তাকে আনতে পারলাম না। তবে এখনও আলোচনা চলছে। সম্মেলনের আগের দিন পর্যন্ত আমরা শাহ নেওয়াজের জন্য অপেক্ষা করবো। গঠনতন্ত্রের ৬(ই) ধারা মতে তাকে অব্যাহতি দেয়া হয়েছে বলে তিনি সংবাদ সম্মেলনে জানান।

জি আই রাসেল বলেন, আমার জীবনের বড় একটা সময় কেটেছে ফোবানা করে। আগে এ ফোবানার ৪ বার কনভেনর ছিলাম। এখন আবার আসলাম। আগামীতেও থাকবো। নেতা হিসেবে নয়। একজন সদস্য হিসেবে কাজ করতে চাই। আর শাহ নেওয়াজ ভাইয়ের সাথে সমঝোতা হলে এ পদটি তাকে ছেড়ে দিয়ে সদস্য হিসেবে কাজ করবো।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে বলা হয়, টেরেন্টোতে স্মরণকালের বড় ফোবানা আগামী ১,২, ৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। টরেন্টো সিটি হল থেকে অনুমোদন নিয়ে চারটি স্ট্রিট বন্ধ করে অপেন কনসার্ট , সেমিনার এবং সাংস্কৃতিক অনুষ্টান হবে। দেশের শ্রেষ্ঠ শিল্পী এবং কলা কুশলীরা এতে অংশ নেবেন। এবারের ফোবানা সম্মেলনে শিল্পীদের মধ্যে থাকবেন বেবী নাজনীন, মমতাজ এম পি, পবন দাস বাউল, সেলিম চৌধুরী, প্রতীক হাসান, তাহমিনা মিম, বিন্দু কনা, অভিনেত্রী তানজিন তিশাসহ একঝাঁক শিল্পী। সংবাদ সম্মেলনে তারা উল্লেখ করেন, বাংলাদেশ এবং প্রবাসী বাংলাদেশীদের সাথে মেলবন্ধনের মাধ্যমে দেশীয় সংস্কৃতি, আচার আচরন এবং ব্যবসা বানিজ্যের প্রসারের লক্ষ্যই হবে এবারের মহা সম্মেলনের লক্ষ্য।

শেয়ার করুন