নিউইয়র্ক     শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপে আসছে নির্দিষ্ট চ্যাট লক করার সুবিধা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩ | ০২:১২ পূর্বাহ্ণ | আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ | ০২:১২ পূর্বাহ্ণ

ফলো করুন-
হোয়াটসঅ্যাপে আসছে নির্দিষ্ট চ্যাট লক করার সুবিধা

শুধু ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট অথবা পাসওয়ার্ড ব্যবহারেই খুলবে চ্যাট। ছবি : ফাইল ছবি

ব্যবহারকারীদের জন্য নিয়মিতই নতুন নতুন ফিচার আনছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এবার নির্দিষ্ট কারও চ্যাট লক করে রাখার সুবিধা আনছে প্ল্যাটফর্মটি।  প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, বাসা অফিসে বিভিন্ন প্রয়োজনেই হোয়াটসঅ্যাপ ব্যবহারের প্রয়োজন হয়। তবে অনেক সময় ফোন ভুলে কোথাও রেখে গেলে বা কারও হাতে গেলে থাকে গোপনীয়তা নষ্ট হওয়ার ঝুঁকি। এই সমস্যা থেকে মুক্তি দিতেই নতুন এই ফিচার আনছে হোয়াটসঅ্যাপ। এই সুবিধার ফলে প্রয়োজনে নির্দিষ্ট একজন বা নির্দিষ্ট একটি গ্রুপের চ্যাট লক করা যাবে। শুধু ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট অথবা পাসওয়ার্ড ব্যবহারেই খুলবে চ্যাট।

যাদের চ্যাট লক করা থাকবে তারা যদি লক করা অবস্থায় কোনো ছবি বা ভিডিও পাঠান, সেগুলো গ্যালারিতে সেভ হবে না। আপাতত হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনের ক্ষেত্রে মিলছে এই সুবিধা। এদিকে ডেস্কটপ সংস্করণ ব্যবহারকারীদের জন্য নিজেদের অ্যাপ হালনাগাদ করেছে হোয়াটসঅ্যাপ। নতুন সংস্করণটিতে কম্পিউটার থেকে সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং ৮ জনের সঙ্গে ভিডিও কল করা যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদন অনুযায়ী, এক ব্লগ বার্তায় মেটা জানিয়েছে, ফোনের মতো ডেস্কটপ সংস্করণেও ব্যবহারকারীরা এখন থেকে সব মেসেজ ও অডিও-ভিডিও কলে অ্যান্ড টু অ্যান্ড নিরাপত্তা সুবিধা পাবেন। এ ছাড়া সর্বোচ্চ ৩২ জনের সঙ্গে অডিও কল এবং ৮ জনের সঙ্গে ভিডিও কল করা যাবে। ফলে ব্যবহারকারীরা নিরাপদে বার্তা আদান-প্রদানের পাশাপাশি কথাও বলতে পারবেন।

নতুন সংস্করণে ‘কল শিডিউল’ সুবিধাও কাজ করবে। ফলে নির্দিষ্ট ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে আগে থেকেই ভিডিও কলের লিংক পাঠানো যাবে। ফলে আমন্ত্রিত ব্যক্তিরা নির্দিষ্ট সময়ে লিংকে ক্লিক করে সরাসরি ভিডিও কলে অংশ নিতে পারবেন। হোয়াটসঅ্যাপ আশা করছে, এই সুবিধা চালুর ফলে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। এর আগে গ্রুপের লিংকে ক্লিক করে নতুন সদস্য যুক্তের আগে গ্রুপের অ্যাডমিন যাচাইয়ের সুবিধা নিয়ে আসে হোয়াটসঅ্যাপ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, হোয়াটসঅ্যাপ জানায়, হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনদের অনেকেই গ্রুপে যুক্ত হতে আগ্রহী ব্যক্তিদের জন্য লিংক উন্মুক্ত করেন। এই লিংকে ক্লিক করে আগ্রহী ব্যক্তিরা গ্রুপের সদস্য হতে পারেন। এতে অনেক সময় দেখা যায় অবাঞ্ছিত ব্যক্তিরাও গ্রুপের সদস্য হয়ে পড়েন। ফলে অনেক সময়ই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হওয়ার পাশাপাশি গ্রুপের পরিবেশও নষ্ট হয়। এ সমস্যার সমাধানে লিংকের মাধ্যমে আবেদন করা ব্যক্তিদের পরিচয় যাচাই করে গ্রুপে যুক্ত করার সুবিধা চালু করেছে প্ল্যাটফর্মটি। সূত্র : আজকের পত্রিকা

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

 

শেয়ার করুন