নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: দুই কক্ষেই এগিয়ে রিপাবলিকানরা

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১০ নভেম্বর ২০২২ | ০১:২৫ অপরাহ্ণ | আপডেট: ১০ নভেম্বর ২০২২ | ০১:২৫ অপরাহ্ণ

ফলো করুন-
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন: দুই কক্ষেই এগিয়ে রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট এবং নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে বিরোধী দল রিপাবলিকান পার্টি। প্রতিনিধি পরিষদে স্পষ্ট ব্যবধানে রিপাবলিকান পার্টি এগিয়ে থাকলেও এখনো পর্যন্ত প্রাপ্ত ফলাফলে সিনেটে ডেমোক্র্যাটদের চেয়ে মাত্র একটি আসন বেশি বেশি পেয়ে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুসারে, হাউস অব রিপ্রেজেনটেটিভসে রিপাবলিকান পার্টি ডেমোক্র্যাটদের চেয়ে ১৮টি বেশি আসন পেয়ে এগিয়ে রয়েছে। রিপাবলিকান পার্টি পেয়েছে ২১০টি আসন এবং ডেমোক্র্যাটরা পেয়েছে ১৯২টি আসন। হাউসে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য রিপাবলিকানদের আরও ৮ আসনের প্রয়োজন। ডেমোক্র্যাটদের প্রয়োজন আরও ২৬টি আসন। তবে সম্ভাবনার বিচারে ক্ষমতাসীন ডেমোক্র্যাট পার্টির পক্ষে এতগুলো আসন লাভ সম্ভব নয় বলেই মনে করেন বিশ্লেষকেরা।

হাউস অব রিপ্রেজেনটেটিভসের পাশাপাশি কংগ্রেসের উচ্চকক্ষেও এগিয়ে রিপাবলিকান পার্টি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের দেওয়া তথ্যানুসারে, সিনেটে ডেমোক্র্যাটদের সঙ্গে রিপাবলিকানদের ব্যবধান খুবই সামান্য, মাত্রটি একটি আসন। ১০০ আসনের সিনেটে ডেমোক্র্যাটরা এরই মধ্যে ৪৮টি আসন নিজেদের দখলে নিয়েছে। রিপাবলিকানদের দখলে গিয়েছে ৪৯টি আসন।

এদিকে, নির্বাচন শেষ হওয়ার আগেই অর্থাৎ চূড়ান্ত ফলাফল ঘোষিত হওয়ার আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনের ফলাফলকে স্বাগত জানিয়েছেন। গত মঙ্গলবারের মধ্যবর্তী নির্বাচনকে গণতন্ত্রের জন্য ভালো দিন হিসেবে অভিহিত করে বাইডেন বলেছেন, ‘কংগ্রেসের নিয়ন্ত্রণ ভারসাম্যের মধ্যে রয়েছে।’

মধ্যবর্তী এই নির্বাচনে ডেমোক্র্যাটরা যদি কংগ্রেসের দুই কক্ষের যেকোনো একটিতেও যদি সংখ্যাগরিষ্ঠতা হারায়, তবে প্রেসিডেন্ট বাইডেন তাঁর এজেন্ডা বাস্তবায়নে রিপাবলিকানদের বাধার মুখে পড়বেন। এরই মধ্যে ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন ডিসান্টিস বড় ব্যবধানে জিতেছেন। তিনি ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ধারণা করা হচ্ছে।

শেয়ার করুন