নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে ৫২ বন্দুক হামলায় নিহত ৯৮

মিসিসিপি অঙ্গরাজ্যে বন্দুক হামলায় নিহত ৬

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ০২:২১ পূর্বাহ্ণ | আপডেট: ০১ মার্চ ২০২৩ | ০২:৩৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
মিসিসিপি অঙ্গরাজ্যে বন্দুক হামলায় নিহত ৬

মিসিসিপি অঙ্গরাজ্যে বন্দুকধারীর হামলায় ছয়জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন নারী রয়েছেন, যিনি হামলাকারীর সাবেক স্ত্রী বলে জানা গেছে। গত ১৭ই ফেব্রুয়ারী শুক্রবার টেইট কাউন্টির আরকাবুতলা এলাকায় স্থানীয় সময় বেলা ১১টার দিকে এই ঘটনা ঘটে। খবর বিবিসি।

এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের দেওয়া বর্ণনা অনুসারে ঘটনার পরপরই ধাওয়া করে পুলিশ তাকে গ্রেপ্তার করে। সন্দেহভাজন ওই বন্দুকধারীকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। হামলাকারীর বয়স ৫২ বছর। তিনিও ওই একই এলাকার বাসিন্দা।তাকে এখন কাউন্টি জেলে রাখা হয়েছে। এমন সহিংস হামলার কারণ কি তা এখনও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, হামলাকারী একাই এই হত্যাযজ্ঞ চালিয়েছে। তবে তার কাছে তিনটি আগ্নেয়াস্ত্র ছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কিছুক্ষণ সময় ধরে আরকাবুতলা এলাকার বিভিন্ন স্থানে গুলি চালিয়ে হত্যাকাণ্ডে মেতে ওঠে বন্দুকধারী। নিহত তিন ব্যক্তিকে দুটি বাড়ি থেকে উদ্ধার করা হয়। এ ছাড়া একজনকে দোকান থেকে, একজনকে গাড়ি থেকে এবং আরেকজনকে রাস্তা থেকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। আদমশুমারির তথ্য অনুসারে, আরকাবুতলা শহরের জনসংখ্যা ৩০০ জনেরও কম। স্থানীয়রা বলছেন, শান্ত এই শহরে এর আগে কখনো এমন হামলার ঘটনা ঘটেনি। ঘটনার পর মিসিসিপি ব্যুরো অব ইনভেস্টিগেশনকে তদন্তে সহায়তা করতে বলা হয়েছে।

উল্লেখ্য, এই গুলির ঘটনা ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের ৭৩তম বন্দুক সহিংসতার ঘটনা। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলার ঘটনা ঘটে ৪১৭টি। পরের বছরগুলোতে সেই সংখ্যা আরও বাড়ে। আর গত বছর এ হামলা হয় প্রায় সাড়ে ৬শ। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) রিপোর্ট অনুযায়ী, আইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার অবাধ সুযোগে যুক্তরাষ্ট্রের ৩৩ কোটি নাগরিকের হাতে রয়েছে ৩৯ কোটি ৩০ লাখ আগ্নেয়াস্ত্র। সে হিসেবে প্রতি ১০০ জনের বিপরীতে আগ্নেয়াস্ত্র রয়েছে ১২০টি। সিডিসির তথ্য বলছে, যুক্তরাষ্ট্রে ২০২০ সালে করোনা মহামারি শুরুর বছর আগ্নেয়াস্ত্রের মাধ্যমে আত্মহত্যাসহ বিভিন্ন ঘটনায় চার হাজার ৩শ শিশুর মৃত্যু ঘটে। আর সব বয়সী মিলিয়ে মৃতের সংখ্যা ছিল ৪৫ হাজার ২২২। ২০২১ সালে প্রাণহানির সংখ্যা ছিল আরও বেশি, ৪৮ হাজার ৮৩০। এছাড়া ২০২২ সালে এ সংখ্যা ছিল ৪০ হাজারের বেশি, যার প্রায় অর্ধেকই আত্মহত্যাজনিত।

যুক্তরাষ্ট্রে জানুয়ারিতে ৫২ বন্দুক হামলায় নিহত ৯৮

পরিচয় ডেস্ক : যুক্তরাষ্ট্রে ২০২৩ সালের প্রথম মাস অর্থাৎ জানুয়ারিতে ৫২টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় ৯৮ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও অন্তত ২০৫। ‘গান ভায়োলেন্স আর্কাইভ’ নামক একটি বেসরকারি গবেষণা সংস্থার ওয়েবসাইটে এ কথা বলা হয়েছে।

এসব বন্দুক হামলা মধ্যে ক্যালিফোর্নিয়ায় ৪৮ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে দুটি ভয়াবহ হামলার ঘটনা ঘটে। এর মধ্যে একটি হামলার ঘটনা ঘটে মন্টেরি পার্কে। চীনা নববর্ষ উদাযাপন অনুষ্ঠানে বন্দুকধারীর হামলায় ১১ জন নিহত হন। এ ছাড়া হাফ মুন বেতে বন্দুক হামলায় ৭ জনের মৃত্যু হয়। বন্দুক হামলা বাড়ায় নতুন আইন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বেশকিছু রাজ্যে। মেরিল্যান্ড আগ্নেয়াস্ত্র কেনার বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করা হচ্ছে। এ ছাড়াও অস্ত্র নিয়ে স্কুল, কলেজ, লাইব্রেরি, হাসপাতাল, ধর্মস্থান বা পার্কে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা এবং বন্দুক হামলায় ক্ষতিগ্রস্তদের অস্ত্র প্রস্তুতকারক সংস্থাগুলোর বিরুদ্ধে মামলা করার সুযোগ দিয়ে সেখানে আইন হচ্ছে।

২০২২ সালের মে মাসে মিশিগান রাজ্যের বাফেলো শহরে একটি দোকানে বন্দুকধারীর গুলিতে নিহত হন ১০ জন। সে সময় মিশিগানের গভর্নর গ্রেচেন হুইটমার প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি সেখানে বন্দুক আইন কঠোর করতে চান। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর তিনি বলেছিলেন, বন্দুক আইন নিয়ে সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইউনিভার্সাল ব্যাকগ্রাউন্ড চেক। অর্থাৎ যিনি বন্দুক কিনছেন তার অপরাধের কোনো রেকর্ড আছে কিনা, তা খতিয়ে দেখ। এ ছাড়া গুলি যেন আলাদা রাখা হয়, সে বিষয়টিও নতুন আইনে রাখতে চান তিনি। এছাড়া ওয়াশিংটন ভার্জিনিয়া, কানেটিকাট, কলোরাডো রাজ্যে কড়া বন্দুক আইন হচ্ছে।খবর হাফপোস্টের।

টেক্সাসে শপিংমলে গোলাগুলিতে নিহত ১

পরিচয় ডেস্ক : টেক্সাসে বন্দুকধারীর গুলিতে একজন নিহত ও তিন জন আহত হয়েছেন।গত ১৫ ফেব্রুয়ারী বুধবার সন্ধ্যায় টেক্সাসের এল পাসোর সিলো ভিস্তা শপিংমলে এ বন্দুক হামলার ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশের মুখপাত্র রবার্ট গোমেজ জানিয়েছেন, সন্দেহভাজন এক বন্দুকধারীকে পুলিশ আটক করেছে। আরেকজন সম্ভাব্য সন্দেহভাজনকে খুঁজছে। তবে তাৎক্ষণিকভাবে এ হামলার উদ্দেশ্য সম্পর্কে জানা যায়নি।

গোমেজ জানান, ‘হামলার পর শপিং মলে বিশৃঙ্খলা দেখা দেয়, লোকজন ছোটাছুটি করতে থাকে। কেউ কেউ চিৎকার করছিলেন। আহতদের অবস্থা সম্পর্কে তার কাছে কোনো তথ্য নেই বলেও উল্লেখ করেন এই পুলিশ কর্মকর্তা। পুলিশ সেখানে তল্লাশি চালাচ্ছে এবং জনসাধারণকে এলাকা এড়িয়ে যেতে বলেছে।

পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল অর্থাৎ সিলো ভিস্তা শপিংমলটি ওয়ালমার্টের একটি স্টোর সংলগ্ন, যেখানে ২০১৯ সালে বন্দুক হামলায় ২৩ জন নিহত এবং ২৪ জন আহত হন। গান ভায়োলেন্স আর্কাইভের তথ্য অনুসারে, দেশটিতে চলতি বছরে ৭০টির বেশি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। রয়টার্স।

মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে নিহত ৪, আহত অন্তত ৫

পরিচয় ডেস্ক : মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ে (এমএসইউ) এক বন্দুকধারীর গুলিতে অন্তত ৩ ব্যক্তি নিহত ও অপর ৫ ব্যক্তি আহত হয়েছেন। আহতদের কয়েকজনের অবস্থা আশংকাজনক বলে জানা গেছে। হামলার কয়েক ঘণ্টা পর সন্দেহভাজন ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে। ফলে এ ঘটনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪।

বিশ্ববিদ্যালয় পুলিশের টুইটার বার্তা জানানো হয় ১৪ ফেব্রুয়ারী মঙ্গলবার জানায়, ‘আহত ৫ জন ছাড়াও আরও অন্তত ৩ ব্যক্তি নিহত হয়েছেন।বিশ্ববিদ্যালয় পুলিশের ভারপ্রাপ্ত উপ-প্রধান ক্রিস রোজম্যান প্রাথমিক বিবৃতিতে জানান, বিশ্ববিদ্যালয়ের বার্কি হল নামের একটি প্রশাসনিক ভবন এবং বিশ্ববিদ্যালয়ের ইউনিয়ন ভবনে হামলা চালান অজ্ঞাত বন্দুকধারী।

রোজম্যান আরও জানান, স্থানীয় সময় রাত ৮টার কিছুক্ষণ পর হামলা শুরু হয়। পুলিশ ঘটনাস্থলে এসে উভয় অবস্থানে গুলিবিদ্ধ মানুষ খুঁজে পায়।

তিনি নিশ্চিত করেন, অন্তত ৫ জন আহত ব্যক্তিকে হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। তাদের কয়েকজনের অবস্থা আশংকাজনক। রোজম্যান জানান, সন্দেহভাজন ব্যক্তি একজন মাস্ক পরিহিত বেঁটে পুরুষ। তিনি খুব সম্ভবত কৃষ্ণাঙ্গ। তাকে সর্বশেষ এমএসইউ ইউনিয়ন ভবনের সামনে থেকে দৌড়ে পালিয়ে যেতে দেখা গেছে।

রোজম্যান হামলার প্রায় ৪ ঘণ্টা পর নিশ্চিত করেন, সন্দেহভাজন বন্দুকধারীর লাশ পাওয়া গেছে। আঘাতের ধরন দেখে ধারণা করা যায়, তিনি নিজের ওপর গুলি চালান।

‘ক্যাম্পাসে আর কোনো ঝুঁকি নেই। আমাদের বিশ্বাস, এ ঘটনায় একজনই সন্দেহভাজন ব্যক্তি রয়েছে’, যোগ করেন তিনি।

এমএসইউ যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান সরকারি বিশ্ববিদ্যালয়। এর ইস্ট ল্যান্সিংয়ে অবস্থিত মূল ক্যাম্পাসে প্রায় ৫০ হাজার শিক্ষার্থী পড়াশোনা করেন। বিশ্ববিদ্যালয় পুলিশ জানিয়েছে, ১৪ ফেব্রুয়ারী মঙ্গলবার থেকে শুরু করে ৪৮ ঘণ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস ও অন্যান্য কার্যক্রম বাতিল করা হয়েছে।

শেয়ার করুন