নিউইয়র্ক     শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার ১৭ বাংলাদেশি

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩ | ০১:০০ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ মার্চ ২০২৩ | ০১:০০ পূর্বাহ্ণ

ফলো করুন-
ভূমধ্যসাগরে নৌকাডুবি, উদ্ধার ১৭ বাংলাদেশি

ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় ১৭ বাংলাদেশিকে উদ্ধার করেছে ইতালির কোস্টগার্ড। উদ্ধার হওয়া সবাই লিবিয়া থেকে অবৈধপথে ইতালি যাচ্ছিলেন। উদ্ধারের পর তাদের সিসিলিয়ান শহর পোজালোতে নিয়ে যাওয়া হয়।

ইতালির কোস্টগার্ড জানায়, গত রোববার খারাপ আবহাওয়ার কারণে অভিবাসীদের বহন করা নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে যায়। ধারণা করা হচ্ছে, ওই ঘটনায় ৩০ অভিবাসী সমুদ্রে ডুবে গেছে। অভিবাসীদের দুর্দশার জন্য ইতালিকেই দায়ী করেছে অ্যালার্ম ফোন নামের একটি দাতব্য সংস্থা। তারা জানায়, গত শনিবার অভিবাসীদের বহন করা নৌকাটি সমস্যায় পড়েছে বলে বারবার জানানো হয়। কিন্তু ইতালি সেখানে কোনো উদ্ধারকারী দল পাঠায়নি।

তবে ইতালির কোস্টগার্ড বলছে, অভিবাসীদের বহনকারী নৌকাটি তাদের অনুসন্ধান ও উদ্ধার এলাকার (এসএআর) বাইরে ডুবেছে। অভিবাসীদের বাঁচাতে রোম ওই এলাকায় থাকা বাণিজ্যিক জাহাজগুলোকে উদ্ধার অভিযানে যোগ দিতে অনুরোধ জানায়। রোববার সকালে ফ্রোল্যান্ড নামে একটি জাহাজে যাত্রীদের স্থানান্তরের চেষ্টা চালায়; কিন্তু নৌকাটি ডুবে যায়। রোম নৌকাডুবি এড়াতে যথাসাধ্য চেষ্টা করেছে বলে দাবি করেছেন ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানিও।

এর আগে চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি দেশটির দক্ষিণাঞ্চলীয় ক্যালাব্রিয়ার কাছে জাহাজডুবির ঘটনায় অন্তত ৭৯ জন অভিবাসী প্রাণ হারায়। দুই সপ্তাহ পর দেশটিতে ফের অভিবাসনপ্রত্যাশীদের নৌকাডুবির ঘটনা ঘটল।

ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, দেশটিতে চলতি বছর সমুদ্রপথে অভিবাসীদের আগমন গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণেরও বেশি বেড়েছে। গত ৯ থেকে ১১ মার্চ সময়ের মধ্যে সাড়ে ৪ হাজারেরও বেশি অভিবাসী ইতালি পৌঁছেছেন।খবর রয়টার্সের।

শেয়ার করুন