নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতীয়দের দ্রুত ভিসা দিতে যুক্তরাষ্ট্রের বিশেষ উদ্যোগ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০৪ মার্চ ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ | আপডেট: ০৪ মার্চ ২০২৩ | ১০:৪৪ অপরাহ্ণ

ফলো করুন-
ভারতীয়দের দ্রুত ভিসা দিতে যুক্তরাষ্ট্রের বিশেষ উদ্যোগ

যুক্তরাষ্ট্র যেতে ইচ্ছুক ভারতীয়দের ভিসার জন্য অপেক্ষার সময় কমাতে নানা উদ্যোগ নিচ্ছে ওয়াশিংটন। এর মধ্যে বিশ্বের অন্যান্য দেশের কনস্যুলেট থেকে কর্মীদের ভারতের ভিসা অফিসে স্থানান্তর করার বিষয়টিও রয়েছে। মুম্বাইয়ে মার্কিন কনস্যুলেটের টুইটার পোস্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দ্য ইকোনমিক টাইমস।ভারতের মুম্বাইয়ের মার্কিন কনস্যুলেট গত ২৮ ফেব্রুয়ারি এক টুইটার পোস্টে বলেছে, ‘আমাদের কনস্যুলার কর্মকর্তারা মুম্বাইয়ে ভিসা অপারেশন সহায়তা করার জন্য তাদের নিয়মিত দায়িত্ব সাময়িকভাবে ছেড়ে দিয়েছে।’ কনস্যুলার অ্যাফেয়ার্সের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জুলি স্টাফট বলেছেন, তিনি ভিসা পাওয়ার অপেক্ষার সময় কমানোকে তাঁর কাজের অগ্রাধিকারের প্রথম তালিকায় রেখেছেন। ভিসার পরিসর ও ব্যাপক চাহিদার কারণে ভারতের ভিসা কার্যক্রম অন্যান্য দেশের থেকে আলাদা বলেও মন্তব্য করেছেন তিনি।

জুলি স্টাফট স্বীকার করেছেন, ভারতীয়দের এখনো ভিসা পেতে অনেক সময় অপেক্ষা করতে হয়। এ জন্য ভিসা সাক্ষাৎকারের প্রয়োজনীয়তা মওকুফ করা এবং ভারতীয়দের জন্য আলাদা দূতাবাস বা কনস্যুলেট খোলার পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। এটি সবার জন্য প্রযোজ্য হবে না, তবে যাঁরা জরুরিভাবে ভ্রমণ করতে চান, তাঁদের জন্য।ভারতে মার্কিন দূতাবাস এ বছরের জানুয়ারি মাসে এক লাখেরও বেশি আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছে। এটি ২০১৯ সালের জুলাইয়ের পর এক মাসে সর্বোচ্চ পরিমাণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার রেকর্ড। গত বছরের ডিসেম্বরের বৈঠকে এশিয়ান আমেরিকান, নেটিভ হাওয়াইয়ান ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিশন বেশ কয়েকটি সুপারিশ করেছে। এর মধ্যে পাকিস্তান, নেপাল, বাংলাদেশসহ অন্যান্য দেশের ভিসা অ্যাপয়েন্টমেন্টের সময় কমানোর বিষয়টি রয়েছে।

কমিশন তাদের সুপারিশে এশিয়ার দেশগুলোর ব্যাকলগ দূর করার উদ্যোগ নিতে বলেছে। যেসব আবেদনকারীর অপেক্ষার সময় ৪০০ দিন অতিক্রম করেছে, তাদের অপেক্ষার সময় দুই থেকে চার সপ্তাহে নামিয়ে আনতে বলা হয়েছে। এর জন্য প্রয়োজনে নতুন কর্মকর্তা বা অস্থায়ী স্টাফ নিয়োগ অথবা অবসরপ্রাপ্ত কনস্যুলার কর্মকর্তাদের ফিরিয়ে আনতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টকে অনুরোধ করেছে প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিশন।

এ ছাড়া প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কমিশন বলেছে, স্টেট ডিপার্টমেন্ট বিশ্বের অন্যান্য দূতাবাসের কর্মীদের ব্যবহার করে এশিয়ার দেশগুলোর ব্যাকলগ দূর করতে পারে। এ বছরের জানুয়ারিতে স্টেট ডিপার্টমেন্ট ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়ার ক্ষেত্রে দূরবর্তী প্রক্রিয়া বাস্তবায়ন করেছে। এ ছাড়া প্রথমবার আবেদনকারীদের জন্য বিশেষ সাক্ষাৎকারের সময় নির্ধারণ ও নতুন কর্মী নিয়োগসহ বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে।

এসএ/এমএএস/এমউএ/টিএ/পরিচয়

শেয়ার করুন