নিউইয়র্ক     শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা

ব্যাংককে কমলার জরুরি বৈঠক

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২ | ১০:৫৮ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ নভেম্বর ২০২২ | ১০:৫৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
ব্যাংককে কমলার জরুরি বৈঠক

উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অর্থনৈতিক শীর্ষ সম্মেলনের জন্য জড়ো হওয়া এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কয়েকটি দেশের নেতাদের নির্ধারিত বৈঠক ব্যাহত হয়েছে। শুক্রবার ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপিইসি) সম্মেলন শুরুর ঘণ্টা খানেক আগে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ায় নেতারা সম্মেলন স্থল ত্যাগ করে জরুরি বৈঠক করেছেন।

এদিকে, এপিইসি শীর্ষ সম্মেলনের আয়োজক থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা সম্মেলনের উদ্বোধন করার সময় ব্যাংককে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভ হয়েছে। এ সময় দেশটির পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিতে রাবার বুলেট ছুড়েছে।

সম্মেলন উদ্বোধনের মাত্র এক ঘণ্টা আগে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় সম্মেলনের ফাঁকে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের নেতাদের নিয়ে জরুরি বৈঠকে বসেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

বৈঠকে তিনি বলেছেন, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবনার নির্লজ্জ লঙ্ঘন। এটি এই অঞ্চলের নিরাপত্তাকে অস্থিতিশীল করে তুলছে এবং অপ্রয়োজনীয় উত্তেজনা বৃদ্ধি করছে।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা সম্মেলনে অংশগ্রহণকারীদের কোভিড-১৯ মহামারি, জলবায়ু পরিবর্তন এবং ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতায় সৃষ্ট অর্থনৈতিক ও সামাজিক চ্যালেঞ্জ মোকাবিলায় টেকসই প্রবৃদ্ধি এবং উন্নয়নমূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের উপস্থিতিতে দেওয়া বক্তৃতায় তিনি বলেন, ‘আমরা আর আমাদের মতো বাঁচতে পারি না। আমাদের দৃষ্টিভঙ্গি, জীবনযাপনের উপায় এবং কর্মকাণ্ডের কৌশলের সামঞ্জস্য করতে হবে।’

অর্থনৈতিক সমন্বয়ের প্রচেষ্টাকে এগিয়ে নেওয়ার জন্য প্রতিষ্ঠিত এপিইসি জোটের বর্তমান সদস্য বিশ্বের ২১টি দেশ। এই জোট বিশ্বের মোট জনসংখ্যার ৩৮ শতাংশ, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৬২ শতাংশ এবং ব্যবসা-বাণিজ্যের ৪৮ শতাংশের প্রতিনিধিত্ব করে।

প্রায়ুথ তার বক্তৃতায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে কোনও মন্তব্য করেননি। তবে জাপানের কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের সমুদ্র উপকূল থেকে মাত্র ২০০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে পড়েছে। আর এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছাতে সক্ষম।

এপিইসি সম্মেলনে অংশ নেওয়ার জন্য বর্তমানে ব্যাংককে রয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, উত্তর কোরিয়া নজিরবিহীন পাল্লার ক্ষেপণাস্ত্রের মাধ্যমে বারবার উসকানি দিচ্ছে।

গত এক সপ্তাহে এই অঞ্চলে দুটি শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ব্যাংককে এপিইসির এই সমাবেশ তৃতীয় শীর্ষ সম্মেলন হিসেবে অনুষ্ঠিত হচ্ছে। এর আগে, কম্বোডিয়ায় দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। পরে ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি২০’র সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সেই সম্মেলনে চীন, জাপান, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরাও অংশ নিয়েছেন। সূত্র: রয়টার্স, এএফপি।

শেয়ার করুন