নিউইয়র্ক     সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাপিটলে দাঙ্গা

ফৌজদারি অপরাধে অভিযুক্ত হতে পারেন ট্রাম্প

পরিচয় ডেস্ক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২ | ০৬:৫৫ পূর্বাহ্ণ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ | ০৬:৫৫ পূর্বাহ্ণ

ফলো করুন-
ফৌজদারি অপরাধে অভিযুক্ত হতে পারেন ট্রাম্প

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানানো ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটলে হামলার বিষয়ে তদন্ত বেশ এগিয়েছে। সোমবার এ বিষয়ে প্রতিবেদন দিতে পারে তদন্ত কমিটি। এতে ট্রাম্পের বিরুদ্ধে দাঙ্গাসহ তিনটি ফৌজদারি অপরাধের অভিযোগ আনার সুপারিশ করতে পারেন তদন্ত কমিটির সদস্যরা। খবর বিবিসির।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ট্রাম্প হেরে গেলে ক্ষমতা হস্তান্তর ঠেকাতে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলা চালায় তাঁর সমর্থকরা। হট্টগোল করে ভবনের ভেতরে প্রবেশ এবং ভাঙচুরও চালায় রিপাবলিকান পার্টির কর্মীরা। অভিযোগ ওঠে, ট্রাম্প তাঁদের থামাননি, বরং উস্কানি দিয়েছেন। এটি ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন। ওই সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। পরে বিষয়টি নিয়ে তদন্তে নামে কংগ্রেসের নিম্নকক্ষের একটি কমিটি।

আরোও পড়ুন।যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে বন্দুক জব্দের রেকর্ড

সোমবার কমিটির চূড়ান্ত বৈঠক করার কথা রয়েছে। ওইদিনই অভিযোগের সুপারিশ প্রকাশ করা হতে পারে। শুধু সংঘাতই নয়, ট্রাম্পের বিরুদ্ধে সরকারি কাজে বাধা ও যুক্তরাষ্ট্রকে নিয়ে ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করার পরামর্শ দিতে পারে কমিটি।

৯ জনের তদন্ত দল ১ হাজার জনেরও বেশি সাক্ষীর সাক্ষাৎকারের ভিত্তিতে আট অধ্যায়ের চূড়ান্ত প্রতিবেদনটি অনুমোদন দেবে। পরে তা বিচার বিভাগে জমা দেবেন কমিটির সদস্যরা। আগামী বুধবার সম্পূর্ণ প্রতিবেদনটি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন কমিটির চেয়ারম্যান বেনি থম্পসন।

অন্যদিকে, ওই ঘটনায় ট্রাম্পের ভূমিকা কী ছিল- তা স্বাধীনভাবে তদন্ত করছেন দেশটির বিচার বিভাগ। কংগ্রেস গঠিত কমিটির তদন্তের ফলাফল কিংবা সুপারিশ কোনোটিই গ্রহণ করতে বাধ্য নন বিচার বিভাগ।

এর আগে গত অক্টোবরে দাঙ্গার ঘটনায় প্রয়োজনীয় নথি সরবরাহ ও সাক্ষ্য দিতে ট্রাম্পকে তলব করেছিল হাউস অব রিপ্রেজেন্টেটিভসের তদন্ত প্যানেল। ওই সময় ট্রাম্পকে পাঠানো নোটিশে বলা হয়, মার্কিন প্রেসিডেন্টদের মধ্যে আপনিই প্রথম কোনো ব্যক্তি যিনি নির্বাচনের ফল পাল্টে দিতে এমন পদক্ষেপ নিয়েছেন। আপনি জানতেন, এ ধরনের কাজ অবৈধ ও অসাংবিধানিক। তবে এই ধরনের অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। এর আগে এই তদন্তকে গত মাসে অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনের আগে ভোটারদের দৃষ্টি সরিয়ে নেওয়ার অপচেষ্টা বলেও অভিহিত করেছিলেন ট্রাম্প। ক্যাপিটলে হামলার ঘটনায় এ পর্যন্ত প্রায় ৯০০ জনকে অভিযুক্ত করেছে মার্কিন প্রশাসন।

শেয়ার করুন