নিউইয়র্ক     বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ ডেস্ক

প্রকাশ: ০৫ নভেম্বর ২০২২ | ০৬:৪১ পূর্বাহ্ণ | আপডেট: ০৫ নভেম্বর ২০২২ | ০৬:৪৩ পূর্বাহ্ণ

ফলো করুন-
ঢাকায় আসছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বৈশ্বিক চাপে রয়েছে মস্কো। তাই আন্তর্জাতিক যেকোনো অনুষ্ঠানে নিজেদের উপস্থিতি জানান দিতে প্রতিনিধি হাজির রাখছে দেশটি। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) হতে যাওয়া বৈঠকে অংশ নিতে এবার ঢাকায় আসার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। বাংলাদেশের আয়োজনে আগামী ২২ ও ২৩ নভেম্বর সংগঠনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের কমিটি সিএসওর বৈঠক অনুষ্ঠিত হবে ঢাকায়।

এদিকে ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে এর সদস্য রাষ্ট্রগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠক। সদস্য রাষ্ট্রগুলো ছাড়াও এ বৈঠকে যোগ দেবে আইওআরএর ডায়ালগ অংশীদাররা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আইওআরএর ডায়ালগ অংশীদার হিসেবে যোগ দিতে ২৪ নভেম্বর ঢাকা আসার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। পরদিনই ঢাকা ছাড়বেন তিনি।

নাম না প্রকাশের শর্তে ঊর্ধ্বতন এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ডায়ালগ অংশীদার হিসেবে আইওআরএ বৈঠকে অংশ নিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন তিনি। তাদের পক্ষ থেকেও ঢাকায় আসার আগ্রহ প্রকাশ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে এখনো কিছু না জানালেও মস্কো থেকে সফরের বিষয়টি এ সপ্তাহের মধ্যে চূড়ান্ত হবে।

আরেক কর্মকর্তা বলেন, এখনও আমরা মস্কো থেকে সবুজ সংকেত পাইনি। তারা বাংলাদেশের কাছে বিভিন্ন বৈঠকসহ বেশ কিছু বিষয়ের নিশ্চয়তা চেয়েছে। আর তাতে রাজি হয়েছে ঢাকা। তাছাড়া, ঢাকা ছাড়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও একটি বৈঠক হওয়ার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের।

আইওআরএর প্রস্তুতি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম গণমাধ্যমকে বলেন, সংগঠনের সভাপতি হিসেবে বৈঠকের চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

উল্লেখ্য, ১৯৯৭ সালে গঠিত হওয়া আইওআরএর সদস্য রাষ্ট্রের সংখ্যা ২৩টি দেশ। আর এর ডায়ালগ অংশীদার হিসেবে রয়েছে ১০টি দেশ। ২০২১ সালের ১৭ নভেম্বর দুই বছরের জন্য সংগঠনের সভাপতি হয় বাংলাদেশ। সূত্র: বাসস

শেয়ার করুন