নিউইয়র্ক     শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ  | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প গ্রেপ্তার হলে কী হবে ?

পরিচয় ডেস্ক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩ | ০২:৪৪ পূর্বাহ্ণ | আপডেট: ০২ এপ্রিল ২০২৩ | ০৯:৫৬ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্প গ্রেপ্তার হলে কী হবে ?

অভিযুক্ত হলে ট্রাম্পকে সাধারণ নিয়ম মেনেই গ্রেপ্তার করা হবে। ফ্লোরিডার মার-এ-লাগোর বাসভবন থেকে নিউ ইয়র্ক সিটির আদালতে নেয়া হবে তাকে। তবে পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় আগে ডিসট্রিক্ট অ্যাটর্নির কার্যালয় ও ট্রাম্পের আইনজীবীদের মধ্যে আলোচনা হওয়াই বেশি যুক্তিযুক্ত। কারণ ট্রাম্প নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন, তার অনুসারী আছে। ঘটনা কোনদিকে মোড় নেবে, তার ঠিক নেই। আবার ট্রাম্পের নিরাপত্তাও এখানে বিবেচ্য।

অভিযোগ গঠনের পর বিচারক নির্ধারণ করা হবে। এরপর শুনানির সময় ধার্য, ভ্রমণে সম্ভাব্য নিষেধাজ্ঞা আরোপ এবং জামিন আবেদনের মতো বিষয়গুলোও আসবে, যা সাধারণ নিয়ম মেনেই হবে।

ব্যবসায়িক তথ্যের ভুল উপস্থাপনের অভিযোগে সচরাচর জরিমানা করা হয়। আর অপরাধ গোপন রাখতে ভুল তথ্যের উপস্থাপনের ক্ষেত্রে চার বছরের জেল হতে পারে। তবে জেলের আশঙ্কা দেখছেন না আইন বিশেষজ্ঞরা।

ট্রাম্পের জন্য কি প্রতিবাদ হবে?

সামাজিক যোগাযোগমাধ্যমে গ্রেপ্তারের আশঙ্কা প্রকাশের পর ট্রাম্প তার সমর্থকদের প্রতিবাদ সমাবেশের আহ্বান জানান। ট্রাম্প লেখেন, ‘আমরা আর এমনটা হতে দিতে পারি না। আমরা চুপচাপ বসে দেখতে থাকলে তারা এই জাতি ধ্বংস করে দেবে।’ ২০২১ সালের শুরুতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের দাঙ্গার আগেও অনেকটা একই সুরে আহ্বান জানিয়েছিলেন তিনি। এবারও সহিংসতার ঝুঁকি উড়িয়ে দেয়ার সুযোগ নেই।

রোববারে (২৬ মার্চ) সংবাদমাধ্যমে প্রকাশিত ফাঁস হওয়া চিঠি থেকে জানা যায়, আলভিন ব্র্যাগ এরই মধ্যে নিউ ইয়র্ক পুলিশ এবং আদালতের নিরাপত্তাদলের সঙ্গে যোগাযোগ করেছেন। তবে বড় কোনো সহিংস আন্দোলনের উল্লেখযোগ্য প্রমাণ এখনো পাওয়া যায়নি।

অভিযুক্ত হলে ট্রাম্প কি নির্বাচনে লড়তে পারবেন?

অভিযোগ গঠন কিংবা দোষী সাব্যস্ত হলেও ডোনাল্ড ট্রাম্প চাইলে প্রেসিডেন্ট হওয়ার নির্বাচনী লড়াই চালিয়ে যেতে পারবেন। আর যত যা-ই হোক, নির্বাচন লড়ার সব ধরনের ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। তবে গ্রেপ্তার হলে নির্বাচনী প্রচারণায় তার প্রভাব তো পড়বেই। সূত্র: বিবিসি

শেয়ার করুন