নিউইয়র্ক     রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ  | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের বাড়িতে তল্লাশির সম্পাদিত হলফনামা প্রকাশ

পরিচয় ডেস্ক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২২ | ০৫:০৮ পূর্বাহ্ণ | আপডেট: ২৭ আগস্ট ২০২২ | ০৫:০৮ পূর্বাহ্ণ

ফলো করুন-
ট্রাম্পের বাড়িতে তল্লাশির সম্পাদিত হলফনামা প্রকাশ

সাবেক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি মার-এ-লাগোতে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) তল্লাশির হলফনামার সম্পাদিত সংস্করণ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। শুক্রবার (২৬ আগস্ট) প্রকাশিত এ হলফনামায় ট্রাম্পের বাড়িতে তল্লাশির কারণ সম্পর্কে আরও গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এর আগে শুক্রবার দুপুরের মধ্যে সম্পাদিত ওই হলফনামা প্রকাশের নির্দেশ দেন যুক্তরাষ্ট্রের বিচারক ব্রুস রেইনহার্ট। তল্লাশি পরোয়ানা অনুমোদনও করেন তিনি। সংবাদমাধ্যম সিএনএন জানায়, হলফনামাটি এক ধরনের শপথ বিবৃতি। তল্লাশি পরোয়ানা চাওয়ার কারণের পক্ষে বিচার বিভাগকে এতে তথ্য-প্রমাণ দেয়া হয়। কেউ অপরাধে অভিযুক্ত না হলে সাধারণত এই নথি জনসম্মুখে প্রকাশ করা হয় না।

তদন্তের স্বার্থে এই হলফনামা সিলগালা করে রাখার আবেদন জানিয়েছিলেন কৌসুঁলিরা। কিন্তু হলফনামার বিষয়বস্তু জনস্বার্থ সংশ্লিষ্ট উল্লেখ করে তা প্রকাশের জন্য আইনি ব্যবস্থা নেয় স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যম। শেষ পর্যন্ত বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিচারক ব্রুস রেইনহার্ট নথিটি প্রকাশের আদেশ দেন।

তবে কিছু গোপনীয়তা বজায় রাখার জন্য হলফনামাটির বেশ কিছু অংশ সম্পাদনা করা হয়েছে বলে জানান বিচারক। ট্রাম্প ২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার সময় অবৈধভাবে গোপনীয় নথি সরিয়েছিলেন কি না, তা তদন্ত করে দেখতেই মার-এ-লাগোতে তল্লাশি চালায় এফবিআই।
পরিচয়/এমউএ

শেয়ার করুন